রায় নিয়ে প্রেসে কিছু বলব না: প্রধান বিচারপতি

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৭, ১৫:৫৯ | আপডেট: ১৫ আগস্ট ২০১৭, ১৭:০৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায় নিয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের কোনো জবাব দেননি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, ‘রায় নিয়ে প্রকাশ্যে বা প্রেসে কিছু বলবো না, তবে যা বলার কোর্টে বলব।’

মঙ্গলবার জাতীয় শোক দিবসে সুপ্রিম কোর্টে রক্তদান কর্মসূচিতে অংশ নিয়েছিলেন প্রধান বিচারপতি। সেখান থেকে বের হওয়ার পর গণমাধ্যমকর্মীরা তার কাছে ষোড়শ সংশোধনী মামলার রায়ের পর ওবায়দুল কাদেরের সঙ্গে তার বৈঠকের বিষয়ে কথা বলেন। কিন্তু তিনি কোনো জবাব দেননি।

গত ৩ জুলাই প্রধানবিচারপতিসহ সাত বিচারপতির বেঞ্চ সংবিধানের ৯৬ অনুচ্ছেদে আনা সংশোধনী অবৈধ ঘোষণা করেন। এই সংশোধনীই সংবিধানে ষোড়শ সংশোধনী হিসেবে পরিচিত।

গত ১ আগস্ট আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। এতে ৯৬ অনুচ্ছেদের বাইরে গিয়ে সংবিধানের ১১৬ অনুচ্ছেদ, সংসদ, রাজনৈতিক সংস্কৃতি, ইতিহাস নিয়ে নানা মন্তব্য করা হয়।

পূর্ণাঙ্গ রায়ে সংসদ এবং বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগ এনে সমালোচনায় মুখর আওয়ামী লীগ। এরই মধ্যে রায় থেকে ‘আপত্তিকর’ ও ‘অপ্রাসঙ্গিক’ মন্তব্য এক্সপাঞ্জের আবেদনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এসব বক্তব্য বাতিলের দাবিতে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা গত রবিবার কর্মসূচি পালন করেছে আদালত অঙ্গণে। বুধ ও বৃহস্পতিবারও কর্মসূচি রয়েছে তাদের।

এই কর্মসূচির আগের দিন শনিবার প্রধান বিচারপতির বাসভবনে তার সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দুই দিন পর তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে কথা বলে দলের অবস্থান জানান।

ওবায়দুল কাদের যখন বঙ্গভবনে, তখন সেখানে ছিলেন প্রধান বিচারপতিও। কিন্তু সেখানে দুই জনের মধ্যে কোনা কথা হয়নি।

ঢাকাটাইমস/১৫আগস্ট/এমবি/ডব্লিউবি