মৃত্যুদণ্ডপ্রাপ্ত সুবহানের আপিল কার্যতালিকায়

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৭, ১৭:৩৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মানবতাবিরোধী অপরাধের মামলায় পাওয়া মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মাওলানা আবদুস সুবহানের আপিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায়। আগামীকাল বুধবারের কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে রয়েছে।

গত ১৩ আগস্ট জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির (জাপা) নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল কার্যতালিকায় আসে। এ দুইজনের আপিল শুনানির জন্য ১০ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে ২৪ আগস্টের মধ্যে এ দুই মামলার সার সংক্ষেপ জমা দেয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি মাওলানা সুবহানকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে। এ রায়ের বিরুদ্ধে ওইবছরের ১৮ মার্চ আপিল করেন তিনি। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়। 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে সরকারপক্ষের উত্থাপিত নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়। এর মধ্যে তিনটিতে মৃত্যুদণ্ড, দুটিতে আমৃত্যু কারাদণ্ড ও একটিতে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। অপর তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় সংশ্লিষ্ট অভিযোগ থেকে খালাস দেয়া হয়।

২০১২ সালের ২০ সেপ্টেম্বর পাবনার একটি ফৌজদারি মামলায় সুবহানকে গ্রেপ্তার করার পর ওই বছরের ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে  আটক দেখানো হয়। সেই থেকে তিনি কারাবন্দী।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এমএবি/জেবি)