পদে থাকার যোগ্যতা হা‌রি‌য়ে‌ছেন প্রধান বিচারপ‌তি: হাছান

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৭, ১৬:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সংবিধানে ষোড়শ সং‌শোধনীর অবৈধ ঘোষণার রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সংবিধান লঙ্ঘন করেছেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সস্পাদক হাছান মাহমুদ। তিনি দাবি করেন, এর মাধ্যমে পদে থাকার যোগ্যতা হারিয়েছেন প্রধান বিচারপতি।

বৃহস্প‌তিবার দুপুরে জাতীয় প্রেসক্ল‌াবে এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে হাছান এ কথা বলেন। বাংল‌াদেশ স্বাধীনতা প‌রিষদ নামে একটি সংগঠন এই আলোচনার আয়োজন করে।

‌হাছান মাহমুদ বলেন, ‘আমাদের দেশের সং‌বিধানে লেখা আছে জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। সুতরাং কোন মামলার রায়ের পর্যবেক্ষ‌ণে যখন এর ব্যত্যয় ঘটে তখন সে‌টি সুস্পষ্টভাবে সং‌বিধান লঙ্ঘন ক‌রে। প্রধান বিচারপ‌তি ষোড়শ সং‌শোধনীর রা‌য়ের পর্যবেক্ষ‌ণে সং‌বিধান লঙ্ঘন করেছেন।’

হাছান বলেন, ‘‌কোন বিচারপ‌তি যখন সং‌বিধান লঙ্ঘন ক‌রেন, শপথ ভঙ্গ করেন তখন তি‌নি বিচারপ‌তি থাকার যোগ্যতা হারান। মাননীয় প্রধ‌ান বিচারপ‌তি এখন বিচারপ‌তি থাকার যোগ্যতা হা‌রিয়েছেন।’

সস্প্র‌তি রাজধানীতে জ‌ঙ্গি হামলার ষড়যন্ত্র ও ষোড়শ সং‌শোধনী বা‌তিলের রায় একই সূত্রে গাঁথা দা‌বি করে হাছান বলেন, ‌প্রধান ‌বিচারপ‌তি বিরোধী শ‌ক্তিদের কাছে এক‌টি রাজ‌নৈ‌তিক হা‌তিয়ার তুলে দিয়েছেন। সে‌টিকে পুঁ‌জি করে ধানম‌ন্ডি ৩২ নম্বরে ১৫ আগস্ট এক‌টি ঘটনা ঘ‌টি‌য়ে দেশে এক‌টি বিশেষ প‌রি‌স্থি‌তি তৈ‌রি করার চেষ্টা করা হয়ে‌ছিল। যে‌টি আমা‌দের আইনশৃঙ্খলা বা‌হিনী নস্যাৎ ক‌রে দিয়েছে।

অন্যের উপর ভর করে এবং অন্যের ইস্যু ধার করে বিএন‌পি রাজনী‌তি অভিযোগ করে হাছান বলেন, ‌বিএনপির কোনো রাজনী‌তি নাই। সাম্প্র‌তিক সময়ে বি‌এন‌পির রাজনী‌তি কিছুক্ষণ তেল-গ্যাস রক্ষা কমিটির কর্মসূচি, কিছক্ষণ ফরহাদ মজহারকে নিয়ে, এখন দেখ‌তে পা‌চ্ছি ষোড়শ সং‌শোধনীর রায়ের পর্যবেক্ষণ নিয়ে রাজনী‌তি। অর্থাৎ নিজে‌দের কোন রাজনী‌তি নেই। ‌অন্যের উপর ভর করে অন্যের ইস্যু ধার ক‌রে তারা রাজনীতি করছে।

‌বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জা‌নিয়ে হাছান বলেন, বাংলাদেশে এখন এক‌টি বিপদ রয়েছে, সে‌টি হচ্ছে বন্যা। আমি আমার দলের প্রত্যেক নেতাকর্মী‌কে অনুরোধ কর‌ব, আহ্বান জানাব, বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য। যার যা সামর্থ রয়েছে সে‌টি নিয়ে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে সহায়তা করুন।’

বন্যা বিপদ আর খালেদা আপদ

বিএন‌পি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আবা‌র ষড়যন্ত্র করছেন দাবি করে হাছান ব‌লেন, ‘আমাদের দেশে বর্তমানে বিপদ হচ্ছে বন্যা আর আপদ হচ্ছে খা‌লেদা জিয়া। কারণ তিনি সব সময় বাংলা‌দে‌শের মানু‌ষের পা‌শে আপদ হিসেবে আবির্ভুত হ‌য়ে‌ছেন। পেট্রল বোমা নিক্ষেপ করে তিনি বাংলাদেশের মানুষের পাশে আবির্ভুত হয়েছেন, দিনের পর দিন হরতাল ডেকে আপদ হিসেবে দেখা দিয়েছেন। আর এখন লন্ডনে তার পু‌ত্রের স‌ঙ্গে বসে আবার আপদ হিসেবে আবির্ভুত হওয়ার ষড়যন্ত্র করছেন।

‌বিএন‌পি জামায়াত শেখ হা‌সিনার বিরু‌দ্ধে এখনও ষড়যন্ত্রে লিপ্ত- এমন অভিযোগ করে আ‌ওয়ামী লীগের এই নেতা বলেন, ‘ষড়যন্ত্র এখ‌নও শেষ হয়নি। স্বাধীনতাবি‌রোধী শ‌ক্তি বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ষড়যন্ত্রের পথ বেছে নিয়ে‌ছিল, আজ‌কেও শেখ হা‌সিনাকে রাজ‌নৈ‌তিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে বিএন‌পি-জামায়াত ‌শেখ হা‌সিনারে বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

জেএম‌বি ও নব্য জেএম‌বি জঙ্গিগোষ্ঠী জামায়াতের নেতাকর্মী দ্বারা সৃষ্ট দা‌বি করে হাছান বলেন, ৩২ নম্বরের মাত্র ৩০০ মিটার দূরে যে জ‌ঙ্গি নিজেই বোমা ফ‌‌টিয়ে নিজেকে উ‌ড়িয়ে দিল, সে ইসলামী ছ‌াত্র শি‌বির করত। তার বাবাও জামা‌য়াতের বড় নেতা। সুতরাং জেএম‌বি বা নব্য জেএম‌বি না‌ম নিয়ে তারা যে বিএন‌পির সাথে যুক্ত নয় সে‌টি ভাবার কারণ নেই।

ঢাকাটাইমস/১৭আগস্ট/টিএ/ডব্লিউবি