সিলেট সিটি করপোরেশনের ৪৯৩ কোটি টাকার বাজেট

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৭, ১৬:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আয়-ব্যয় সমান ধরে আগামী (২০১৭-১৮) অর্থবছরের জন্য ৪৯৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে সিলেট সিটি করপোরেশন।

বৃহস্পতিবার দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলনে বাজেট ঘোষণা করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

বাজেটে আয়ের সবচেয়ে বড় খাত ধরা হয়েছে হোল্ডিং ট্যাক্স। এ খাতে ৪৭ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার টাকা আয় হবে বলে ধরা হয়েছে।

এছাড়া স্থাবর সম্পত্তি হস্তান্তরের ওপর কর থেকে আট কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনর্নির্মাণের ওপর কর থেকে দুই কোটি টাকা, পেশা ও ব্যবসার ওপর কর থেকে আট কোটি ৫০ লাখ টাকা, বাসস্ট্যান্ড ও টার্মিনাল ইজারা থেকে ৬৫ লাখ টাকা আসবে বলে ধরা হয়েছে।

নগরবাসী হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পরিশোধ করলে বাজেট বছরে করপোরেশনের নিজস্ব খাতে ৮৩ কোটি ১৭ লাখ ৭৮ হাজার টাকা আয় হবে বলে জানিয়েছেন সিটি মেয়র।

বাজেটে রাজস্ব খাতে ৪৮ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সংস্থাপন খাতে ২২ কোটি ৯১ লাখ টাকা, শিক্ষাখাতে এক কোটি ৩৩ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

অবকাঠামো উন্নয়ন খাতে ৩৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া বার্ষিক উন্নয়ন খাতে ২০ কোটি টাকা, জলাবদ্ধতা হ্রাসকরণ প্রকল্পে দুই কোটি টাকা, সিটি করপোরেশনের মার্কেট নির্মাণ ও আবাসিক প্রকল্পের নির্মাণ ব্যয়খাতে ১০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।

বাজেট বক্তৃতায় মেয়র বলেন, "বাজেটে নতুন কোনো কর আরোপের প্রস্তাব করা হয়নি। নাগরিকদের অধিকতর সুযোগ-সুবিধা ও সেবা নিশ্চিত করার লক্ষ্য সামনে রেখে বাজেট প্রণয়ন করা হয়েছে।"

উন্নয়ন কর্মকা- সঠিকভাবে পরিচালনায় সময়মত কর পরিশোধের জন্য নগরবাসীর প্রতি আহবান জানান তিনি।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটকে একটি আধুনিক, পরিচ্ছন্ন, যানজটমুক্ত নগরী গড়ে তুলতে কাজ চলছে। নগরীর জলাবদ্ধতা নিরসনেও বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
সিলেটকে একটি আলোকিত মহানগরী হিসেবে গড়ে তুলতে সকল মহলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

এসময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমানসহ কাউন্সিলর ও সংরক্ষিত আসনের নারী কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/ইএস)