টাকা আত্মসাতের মামলায় কেয়া ইয়ার্ন মিলসের এমডি কারাগারে

প্রকাশ | ২১ আগস্ট ২০১৭, ১৬:৫৯

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বাংলাদেশ কৃষি ব্যাংকের ১১১ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা আত্মসাতের মামলায় কেয়া ইয়ার্ন মিলস লিমিটেডের এমডি আব্দুল খালেক পাঠানকে কারাগারে পাঠিয়েছে আদালত।

সোমবার ঢাকা মহানগর হাকিম এএইচএম তোয়াহা এ আসামির জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম এ আসামিকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

অপরদিকে আসামিপক্ষে নিতাই রায় চৌধুরী জামিন আবেদনের শুনানি করেন।  দুদকের পক্ষের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কেয়া ইয়ার্ন মিলস লিমিটেডের এমডি আব্দুল খালেক পাঠান ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যানসহ আট জনের বিরুদ্ধে গত ২০ আগস্ট তেজগাঁও থানায় দুদকের উপপরিচালক মো. সামছুল আলম বাদি হয়ে এ মামলা করেন। মামলার পরই রাজধানীর সেগুনবাগিচা থেকে দুদক উপপরিচালক মো. সামছুল আলম এ আসামিকে গ্রেপ্তার করে।

মামলায় অন্য আসামিরা হলেন- কেয়া ইয়ার্ন মিলস্ লিমিটেডের চেয়ারম্যান ও এমডি খালেকের মেয়ে মিসেস খালেদা পারভীন, তার ছেলে পরিচালক মাছুম পাঠান, অপর মেয়ে তানসিন কেয়া, বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক এজিএম মো. সারোয়ার হোসেন, সাবেক ডিজিএম মো. জুবায়ের মনজুর, কাওরান বাজার করপোরেট শাখার সাবেক এসপিও মো. আবুল হোসেন এবং সাবেক এসপিও গোলাম রসুল।

মামলার এজাহারে বলা হয়, মেসার্স কেয়া ইয়ার্ন মিলস লিমিটেড কাঁচা তুলা আমদানি করে তা দিয়ে সুতা উৎপাদন করে শতভাগ রপ্তানি কারে থাকে। ২০০৯ সালের ১ এপ্রিল মেসার্স কেয়া ইয়ার্নের এমডি আব্দুল খালেক পাঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যাংক কর্তৃপক্ষ শর্তসাপেক্ষে প্রথমে ২০ কোটি টাকা প্রকল্প ঋণ মঞ্জুর করা হয়। পরবর্তী সময়ে বাংলাদেশ কৃষি ব্যাংক বিভিন্ন সময়ে ২০১১ সালে জুলাই পর্যন্ত এক বছরে মেয়াদি মোট ৬০০ কোটি ঋণ হিসেবে দেয়। এর বিপরীতে জামানত রাখা হয়েছে ৫০ লাখ ৫৫ হাজার টাকার এফডিআর এবং পূবালী ব্যাংক লিমিটেডের লিড তত্ত্বাবধানে ক্লাভ ফাইন্যান্সিংয়ের আওতায় ২০৫ কোটি টাকা।  কিন্তু কেয়া ইয়ার্ন শতভাগ সুতা রপ্তানি না করে জালিয়াতির আশ্রয় নিয়ে ৭টি এলসির বিপরীতে ১০৫ কোটি ৬৪ লাখ ৪০ হাজার ৯১৭ টাকা এবং ২টি এলসির বিপরীতে ৫ কোটি ৫০ লাখ ২৪ হাজার ১১১ টাকা আত্মসাৎ করে।

(ঢাকাটাইমস/২১আগস্ট/আরজে/জেডএ)