১৫৩ কেজির সিঙারা!

প্রকাশ | ২৩ আগস্ট ২০১৭, ১৩:৫৬

ঢাকাটাইমস ডেস্ক

প্লেটে দুটি সিঙারা, সাথে পেঁয়াজ- কাঁচা মরিচ। নাস্তা হিসাবে জুড়ি মেলা ভার। হালকা নাস্তায় সিঙারা বেশিরভাগ ভোজন রশিকদেরই থাকে পছন্দের তালিকার শীর্ষে। পছন্দের সেই সিঙারা কত বড় হতে পারে? কল্পনা করুন তো। কত বড় সিঙারাই বা দেখেছেন ভোজন রশিকরা। যদি বলি একটা সিঙারার ওজনই ১৫৩ কেজি, চোখ কপালে উঠবে না তো? উঠতেই পারে। কিন্তু গল্পের মত শোনালেও সম্প্রতি এমন দৈত্যাকৃতির একটি সিঙারাই তৈরি করেছে লন্ডনের একটি রেস্টুরেন্ট। যার ওজন ১৫৩.১ কেজি!

ভারতীয় পত্রিকা ‘এই সময়’র খবরে বলা হয়, বিশাল এ সিঙারাটি তৈরি করে নতুন এবং ভিন্ন ধরণের এক বিশ্বরেকর্ডও করে ফেলেছে ‘এশিয়ান স্নাক্স’ নামের ওই রেস্টুরেন্ট। মুসলিম এইড ইউকে চ্যারিটির ১২ জন স্বেচ্ছাসেবী প্রথমে বিশাল আকৃতির এই সিঙারাটি তৈরি করেন। পরে পূর্ব লন্ডন মসজিদের ভ্যাটে সেটিকে ডিপ ফ্রাই করেন।

গিনেস বুক অব ওয়ার্ল্ডের কর্মকর্তারা গোটা প্রক্রিয়াটি তদারকি করে সিঙারাটিকে বিশ্বের বৃহত্তম সিঙারা হিসাবে স্বীকৃতি দেন। ১৫ ঘণ্টা ধরে তৈরি বিশাল এ সিঙারাটিকে প্রায় শতাধিক গৃহহীন মানুষকে ভাগ করে খেতে দেয়া হয়।

কর্মকাণ্ডের সাথে জড়িত ফরিদ ইসলাম নামের একজন জানান, ‘আমার হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল। খুব চিন্তা হচ্ছিল। মনে হচ্ছিল সিঙারাটি ভেঙে যাবে। একটা ফাটল ধরা পড়তেই আমি ভয় পেয়ে গিয়েছিলাম। কিন্তু শেষমেষ কাজটা ঠিকঠাক হওয়াতে সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া জ্ঞাপন করছি।’

এর আগে বৃহত্তম সিঙারা বানানোর রেকর্ডটি ছিল ব্র্যাডফোর্ড কলেজের দখলে। ২০১২ সালের জুন মাসে উত্তর ইংল্যান্ডে ১১০.৮ কেজির সিঙারা বানিয়েছিলেন তারা।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এএইচ)