রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু বিকালে

প্রকাশ | ২৪ আগস্ট ২০১৭, ০৯:৫১ | আপডেট: ২৪ আগস্ট ২০১৭, ১৭:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ থেকে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার বিকাল তিনটায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করছে ইসি। আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই সংলাপ শুরু হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, ১২টি দলের সঙ্গে সংলাপের সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। আজ বিকালে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে ইসির সংলাপ অনুষ্ঠিত হবে। পর্যায়ক্রমে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, শেষের দিকে নিবন্ধিত দলগুলোকে আগে ডাকা হবে। প্রতিদিন দুটি দলের সঙ্গে সংলাপে বসবে ইসি। এতে প্রতিটি দলের ১০ জন করে প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জানা গেছে, আজ সকাল এগারটায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) সঙ্গে সংলাপ হওয়ার কথা ছিল। কিন্তু বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণের কর্মসূচি থাকায় আজ বিএনএফ সংলাপে আসতে পারবে না বলে ইসিকে জানিয়েছেন। সেজন্য বিকাল তিনটায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করবে ইসি।

এছাড়া ২৮ আগস্ট সকাল এগারটায় বাংলাদেশ মুসলিম লীগ ও বিকাল তিনটায় খেলাফত মজলিশ, ৩০ আগস্ট সকাল এগারটায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বিকাল তিনটায় জাতীয় গণতান্ত্রিক পার্টি, ১০ সেপ্টেম্বর সকালে ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বিকাল তিনটায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস, বিকাল তিনটায় ইসলামী ঐক্যজোট, ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় কল্যাণ পার্টি ও বিকাল তিনটায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপে বসবে কমিশন।

উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে ধারাবাহিক সংলাপের আয়োজন করে ইসি। এরই অংশ হিসেবে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে নির্বাচন কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কমিশন সংলাপে বসে। এই দুই দিনে অর্ধশত গণমাধ্যম প্রতিনিধির কাছ থেকে কমিশন বিভিন্ন পরামর্শ গ্রহণ করে।

ঢাকাটাইমস/২৪আগস্ট/জেআর/এমআর