উট ১৬ লাখ, দুম্বা ছয় লাখ

প্রকাশ | ৩০ আগস্ট ২০১৭, ১৭:৩৫

জহির রায়হান, ঢাকাটাইমস

ঈদুল আজহার বাকি আর তিন দিন। রাজধানীর গাবতলীর হাট এখন পশুতে ঠাসা। এর মধ্যে আছে গরু, মহিষ, ছাগল, ভেড়া, দুম্বা ও উট। তবে এখন পর্যন্ত একটি্‌ উট গাবতলী হাটে এসেছে বলে জানা গেছে।

মঙ্গলবার গাবতলী হাটে গিয়ে দেখা যায়, হাটের মাঝখানে এক ছাউনিতে একটি উট ও দুম্বা নিয়ে বসে আছেন আসাদ। তার বাসা মিরপুরে। উটটির দাম হাঁকছেন সাড়ে ১৬ লাখ টাকা। দশ লাখ টাকা পর্যন্ত দাম বলেছে ক্রেতারা।

আসাদ ঢাকাটাইমসকে বলেন, ‘আমিতো ১৬ লাখ টাকাই বিক্রি করতে চাই। কারণ এই হাটে আর উট আসেনি। আমিতো ২৬ লাখ টাকাও চাইতে পারতাম, তা কিন্তু চাইনি।’ উটের ওজন ২০ মন হবে বলে জানান তিনি। সৌদি আরবের এই উটটির বয়স ছয় বছর হবে জানান তিনি। আসাদ দুম্বাও এনেছেন কয়েকটি। তিন লাখ থেকে ছয় লাখ টাকা দুম্বার দাম। দুম্বাগুলোর বয়স চার বছর।

আসাদ ঢাকাটাইমসকে আরও বলেন, ‘আমার মহাজনের উট ও দুম্বার খামার আছে হাটের কাছেই। বিদেশ থেকে এগুলো এনে খামারে পালা হয়।’

গাবতলী হাটের পরিচালক সানোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘হাটে এখন ২০ থেকে ৩০ হাজার গরু এসেছে। সাধারণত ঈদের দুই দিন আগে এই হাট জমে।’ বুধবার থেকে বিক্রি জমে উঠবে বলে আশা করছেন তিনি।

রাজধানীর বসুন্ধরা এলাকা থেকে নুর মোহাম্মদ এসেছেন গাবতলী হাটে। তিনি কিনেছেন একটি খাসি যার দাম ৩৭ হাজার। ঢাকাটাইমসকে নুর মোহাম্মদ বলেন, ‘আমি খাসি কিনতেই হাটে এসেছিলাম, এটার দাম চাওয়া হয়েছে ৫৬ হাজার টাকা। এক মণের মতো ওজন হবে খাসিটির।’

কুষ্টিয়া থেকে জহরুল ইসলাম ৩৫টি ছাগল নিয়ে এসেছেন গাবতলী হাটে। দুইটি চাগল ২০ হাজার টাকায় বিক্রি করেছে। সর্বোচ্চ ৪৫ হাজার টাকার ছাগল আছে তার কাছে।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/জেআর/জেবি)