কদর বেড়েছে মাংস কাটার খাটিয়ার

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৭, ১২:১৫

মুনিরুজ্জামান মুনির, নন্দীগ্রাম (বগুড়া) থেকে

আগামী কাল বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদুল আযহা। পশু কোরবানির এ ঈদের প্রস্তুতি ইতিমধ্যেই কমবেশ নিয়েছেন সবাই। এরই মধ্য অনেকে কিনে ফেলেছেন কোরবানির পশু আবার অনেকেই কেনার অপেক্ষায়। ঈদুল আযহাকে কেন্দ্র করে দা, বটি, ছুরি, চাপাতির ক্রয় ও মেরামত করাও প্রায় শেষে। এখন কদর বেড়েছে মাংস কাটার খাটিয়ার। ঈদুল আযহা উপলক্ষে মাংস কাটার কাজের সুবিধার্থে বাজার থেকে খাটিয়া কিনে নিয়ে যাচ্ছেন সাধারণ মানুষ।

মানুষের চাহিদার কথা বিবেচনা করে ক্ষুদ্র ও মৌসুমি ব্যবসায়ীরা এসব খাটিয়ার পসরা নিয়ে বসেছেন শহরের কয়েকটি বাজারে। বাসস্ট্যান্ড, নতুন বাজার, পুরাতন বাজারসহ বিভিন্ন স্থানে অস্থায়ী ভাবে দোকান বসিয়ে বিক্রি হচ্ছে এসব খাটিয়া। সেখানে বিভিন্ন মাপের বিভিন্ন দামের খাটিয়া সাজিয়ে রাখা হয়েছে। 
ধুমধামের সাথে চলছে বিক্রি। ১৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্ছ ৪০০ টাকায় বিক্রি হচ্ছে এসব খাটিয়া।

খাটিয়া বিক্রেতা বাদশা মিয়া ঢাকাটাইমসকে জনান, খাটিয়া তৈরিতে সাধারণত তেতুঁল ও নিম কাঠ ব্যবহার করা হয়। কারণ এ কাঠ গুলো অন্য কাঠের চেয়ে শক্ত। তিনি আরও জানান, মুলত মাংস কাটার কাজে এই খাটিয়া ব্যবহার হয়। কসাইরা পশুর মাংস কাটার কাজে এ খাটিয়া ব্যবহার করেন। ঈদুল আযহার সময় এই খাটিয়ার চাহিদা বেড়ে যায়।  

কথা হয় ক্রেতা একাব্বর হোসেন পুটুর সাথে। তিনি বলেন, প্রতি বছর ঈদুল আযহায় শখ করে একটি করে খাটিয়া কিনি। মাংস কাটার কাজে এটি ব্যবহার করি। খাটিয়া কেনাটাও ঈদের একটি আনন্দ। 

কাঠ ব্যবসায়ী মাসুদ জানান, তারা প্রতিবছর কোরবানির ঈদে বিভিন্ন স’মিল থেকে ছোট ছোট গুড়ি ক্রয় করেন। এরপর সেগুলো মাংস কাটার উপযোগী করে নির্দিষ্ট মাপে টুকরা করে খাটিয়া তৈরি করে বাজারে বিক্রি করেন।

 (ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস)