নির্বাচন করতে চান বিএনপির অর্ধশতাধিক প্রবাসী নেতা

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫২

বিদেশে অবস্থান করলেও দলীয় কার্যক্রমে সক্রিয় থাকেন বিএনপির নেতারা। মূল দল এবং অঙ্গসংগঠনের পাশাপাশি বিএনপিমনা বিভিন্ন সংগঠনের ব্যানারে নানা কর্মসূচিও পালন করেন তারা। দেশে যখন জাতীয় নির্বাচনের হাওয়া তখন প্রবাসী এসব বিএনপি নেতাও বিভিন্ন মাধ্যমে নিজেদের আগ্রহের জানান দিচ্ছেন।

দলের নীতিনির্ধারকদের পাশাপাশি নিজ এলাকায় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন মনোনয়নপ্রত্যাশী নেতারা। তারা বিদেশের রাজনীতিতে আগের চেয়ে সক্রিয় হচ্ছেন বেশি।

দলীয় সূত্র ও বিভিন্ন মাধ্যমে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে প্রায় অর্ধশতাধিক নেতা দলীয় মনোনয়ন চাইতে পারেন। তাদের বেশির ভাগই বিভিন্ন দেশে বিএনপি বা অঙ্গ সংগঠনের নেতা।

নির্বাচনে আগ্রহী প্রবাসী নেতারা বলছেন, দীর্ঘদিন দল ক্ষমতার বাইরে থাকলেও তারা দলের জন্য কাজ করেছেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে সরকারবিরোধী মতামত তুলে ধরতে ভূমিকা রেখেছেন। বিশেষ করে, নেতাকর্মীদের গুম, খুনের বিষয়গুলো নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর নজরে আনতে কাজ করেছেন।

এদিকে আগ্রহী নেতাদের মধ্যে সিলেট, চাঁদপুর, নোয়াখালীসহ বিদেশে বেশি বসবাসকারী এলাকার লোকজনের সংখ্যাই বেশি।

জানা গেছে, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব নির্বাচন করতে চান হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ)। অন্য নেতাদের সঙ্গে তিনিও আলোচনার শীর্ষে আছেন। জিয়া পরিবারের সঙ্গে ঘনিষ্ঠতা আছে এই প্রবাসী নেতার। যে কারণে মনোনয়ন পাওয়ার ব্যাপারে তার সমর্থকরা আশাবাদী।

এদিকে মাঠ তৈরির জন্য তিনি বিগত কয়েক বছর ধরে নিজ এলাকা মসজিদ-মাদরাসা নির্মাণসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে সহযোগিতা করছেন বলে জানা গেছে।

আয়ারল্যান্ড বিএনপির সভাপতি হামিদুল নাসির হবিগঞ্জ-৪ (চুনারিঘাট-মাধবপুর) আসন থেকে মনোনয়ন চাইবেন। মৌলভীবাজার-১ (জুড়ী-বড়লেখা) আসনে কাতার বিএনপির সদস্য সচিব ও যুবদলের সাবেক সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শরিফুল হক সাজু মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লা আসনের মনোনয়ন প্রত্যাশী জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া জানান, ওয়ান ইলেভেন পর থেকে ভঙ্গুর জার্মান বিএনপিকে সাংগঠনিকভাবে শক্তিশালী ও ঐক্যবদ্ধ রাখার জন্য কাজ করছি। আন্তর্জাতিকভাবে দলের আদর্শ প্রচারের জন্য নিরলস ছিলাম।

তিনি বলেন, ৪০ বছর ধরে আমি এই দেশে থাকলেও জনপ্রতিনিধি হয়ে এলাকার মানুষের সেবা করার ইচ্ছা থেকে আমি জার্মান পাসপোর্ট গ্রহণ করিনি। তিনি বলেন, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে আমি মনোনয়ন চাইব। এ জন্য কয়েক বছর ধরে এলাকার নেতাকর্মী আর সাধারনের জন্য কাজ করছি। সামাজিক ও ধর্মীয় কাজে সহায়তা করছি।

লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান মনোনয়ন চাইতে পারেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে। যুক্তরাজ্য বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর- দক্ষিণ সুনামগঞ্জ) আসনে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

যুক্তরাজ্য বিএনপি সভাপতি ও লন্ডন সিটিজেন মুভমেন্টের আহ্বায়ক এমএ মালেক আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী।তিনি সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্জুগঞ্জ) আসন থেকে লড়তে চান বলে জানা গেছে।

তিনি বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হলে বিএনপি একাদশ নির্বাচনে অংশগ্রহণ করবে। আমি সিলেট-৩ আসন থেকে নির্বাচন করতে চাই।আগামী নির্বাচনে মনোনয়ন পেলে ভালো ফলাফল আসবে আমার বিশ্বাস।

সিলেট-৬ বিয়ানীবাজার-গোলাপগঞ্জ-শায়েস্তাগঞ্জ আসনের মনোনয়ন প্রত্যাশী লন্ডন বিএনপি সাবেক সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুস। নির্বাচনে আগ্রহী হলেও শেষ পর‌্যন্ত দল যা সিদ্ধান্ত নিবে তা তিনি মেনে নিবেন বলে ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে।

বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচন করেন। পরবর্তিতে অবশ্য উপ-নির্বাচনে বিএনপির অন্য কেউ নির্বাচিত হন। গুঞ্জন আছে সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান কিংবা জিয়া পরিবারের অন্য কেউ অংশগ্রহণ না করলে বিকল্প প্রার্থী হিসাবে কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জাপান প্রবাসী শাকিরুল ইসলাম শাকিল আলোচনায় রয়েছেন।

খুলনা-৫ আসনে নির্বাচন করতে চান বিএনপির কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও লন্ডন প্রবাসী ড. মামুন রহমান।

বরগুনা-২ (বামনা-বেতাগী-পাথরঘাটা) আসনে নির্বাচন করতে চান লন্ডন প্রবাসী নেতা ও কেন্দ্রীয় জাতীয়তাবাদী ওলামা দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা শামীম আহমেদ। ন্যাশনালিস্ট অনলাইন ফোরাম সংগঠনের সভাপতি এই নেতা দলের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন বলে জানা গেছে।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) থেকে নির্বাচন করতে চান বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বাবু।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদি-পাকুন্দিয়া) আসনে নির্বাচন করতে চান সুইডেন প্রবাসী স্বেচ্ছাসেবক দলের সাবেক আন্তর্জাতিক সম্পাদক শহিদুজ্জামান কাকন। শরিয়তপুর-২ (নরিয়া-শখিপুর) আসনে নির্বাচন করতে চান সুইডেন বিএনপির প্রধান উপদেষ্টা মহিউদ্দিন জিন্টো।

লক্ষীপুর-২ (রায়পুর) আসনে নির্বাচন করতে চান কুয়েত বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনজুরুল আলম। টাঙ্গাইল-৪ কালিহাতী আসনে মনোনয়ন প্রত্যাশী মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান।

চাঁদপুর ২ আসনে যুক্তরাজ্য আইনজীবী ফোরামের নেতা ওবাইদুর রহমান টিপু মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। আর কক্সবাজারের মহেশখালী কুতুবদিয়া আসন থেকে অষ্ট্রেলিয়া বিএনপি আহ্বায়ক ব্যারিস্টার নাছির উল্লাহ মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

ব্রাহ্মণবাড়ীয়া-৪ (কসবা আখাউড়া) আসনে কানাডা প্রবাসী বিএনপি নেতা, বিশিষ্ট সাংবাদিক ক্যাপ্টেন (অব.) মারুফুর রহমান রাজুর নাম আলোচনায় আছে।

মুন্সীগঞ্জ-১ (শ্রীনগর-সিরাজদিখান) আসনে ডেনমার্ক বিএনপির সাধারণ সম্পাদক ওমর ফারুক ও জার্মান বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক মুস্তাক খান মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘বিদেশে অবস্থান করলেও অনেকেই আছেন যারা দলের জন্য নানাভাবে কাজ করেছেন। সে কারণে তারা মনোনয়ন প্রত্যাশা করতেই পারেন। দলও হয়তো সময় হলে বিষয়গুলো বিবেচনা করবে। কিন্তু এখনই এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা অসম্ভব।’

(ঢাকাটাইমস/০২সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাবিব কারাগারে

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :