উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষায় ঢাকার গভীর উদ্বেগ

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:০৮ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক পরীক্ষায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বিশ্ব সম্প্রদায়ের উদ্বেগকে অগ্রাহ্য করে উত্তর কোরিয়া গত ৩ সেপ্টেম্বর ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষা চালায়।

এতে বলা হয়, উত্তর কোরিয়ার এই ধরনের কার্মকাণ্ড আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকির সৃষ্ট করেছে। আমরা আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে রাষ্ট্রসমূহের অঙ্গীকার ও দায়িত্বের পরিপন্থী এই ধরনের একতরফা কার্মকাণ্ড থেকে বিরত থাকতে উত্তর কোরিয়াকে আহ্বান জানাই।

সোমবার উত্তর কোরিয়া অত্যাধুনিক হাইড্রোজেন বোমা তৈরির ঘোষণা দেয়। দেশটির নতুন আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমে এটি বসানো যাবে বলেও জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ।

কেসিএনএর খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র গবেষণা ইনস্টিটিউট অত্যাধুনিক এ বোমা তৈরি করেছে। আর এর মাধ্যমে দেশটির পরমাণু অস্ত্র ভাণ্ডারের গুরুত্বপূর্ণ পরিবর্তনের আভাস দেয়া হলো বলেও খবরে উল্লেখ করা হয়।

এর আগে গত জুলাইয়ে দুই দফা আইসিবিএম পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। প্রায় ১০ হাজার কিলোমিটার পাল্লার এ আইসিবিএম দিয়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে একাধিক লক্ষ্যে আঘাত হানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/জেবি)