নড়াইলে চার দিনের ‘সুলতান উৎসব’ শুরু

প্রকাশ | ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১৮

ফরহাদ খান, নড়াইল

নড়াইলে কাল বুধবার শুরু হচ্ছে চার দিনের ‘সুলতান উৎসব’। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জয়ন্তী উপলক্ষে এ উৎসবের আয়োজন করা  হয়।

বিকাল পাঁচটায় সুলতান উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী। এ ছাড়া আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস।

নড়াইলের সুলতান মঞ্চ ও শিশুস্বর্গে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, সুলতান উৎসবে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের চারুকলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা পদক বিতরণ করা হবে।

এ উৎসবে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব আর্ট অ্যান্ড ক্রাফটের অধ্যাপক সুমন পালসহ পশ্চিমবঙ্গের কয়েকজন বরেণ্য চিত্রশিল্পী উপস্থিত থাকবেন। ইতোমধ্যে সুলতান মঞ্চ চত্বরে বিভিন্ন পণ্যের স্টল বসেছে। 

সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু বলেন, ৯ সেপ্টেম্বর শনিবার বিকালে চিত্রা নদীতে নারী-পুরুষ দলের অংশগ্রহণে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন চিরকুমার এই চিত্রশিল্পী। নড়াইলের কুড়িগ্রামে তাকে শায়িত করা হয়। শিল্পী সুলতান একুশে পদক, স্বাধীনতা পদক, বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা এবং বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান।

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)