মিডিয়া আমাদের স্বপ্নের কাজ দেখিয়ে দেয়: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৭, ২৩:১৮ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৫৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মিডিয়া আছে বলে মানবসভ্যতা টিকে আছে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, মিডিয়া আমাদের স্বপ্নের কাজ দেখিয়ে দেয়।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর পল্টনে একটি হোটেলে দৈনিক ‘আজকের বিজনেস বাংলাদেশ’ পত্রিকার আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুস্তাফা কামাল বলেন, আমরা সব সময় নতুনদের পক্ষে। পত্রিকাটির কাছে আমাদের প্রত্যাশা থাকবে তারা নিজেদের যায়গায় কিছুটা বৈচিত্র যেন আনতে পারে। বস্তুনিষ্ঠ এবং ইতিবাচক সংবাদ প্রকাশের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সংবাদমাধ্যমকে আরো সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, এতে দেশের মানুষ অনুপ্রাণিত হবে।

যুব সমাজের হাত ধরে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়ন করতে চাই মন্তব্য করে পরিকল্পনা মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের স্বপ্ন বাস্তবায়ন করতে চাই। পাশাপাশি উন্নত দেশের কাতারে পৌঁছাতে আমাদের যুব সমাজকে কার্যকরভাবে কাজে লাগাতে চাই।

প্রযুক্তির এ যুগে খাতা-কলমের শিক্ষা অনেকটা অনুপোযুক্ত হয়ে যাচ্ছে। তাই পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের নলেজ বেইজ শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। আমরা এখন সবাই অশিক্ষিত। আমাদের বর্তমান শিক্ষা দুই বছর পর আর কাজে লাগবে না। এখন সব প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছে। তাই সরকার এ জন্য প্রচলিত শিক্ষাব্যবস্থার পরিবর্তে প্রযুক্তিভিত্তিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্ব দিচ্ছে। এ লক্ষে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

সম্প্রতি ‘দ্যা ইকোনমিস্ট’ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে মুস্তফা কামাল বলেন, বিশ্বখ্যাত এই পত্রিকাটি তার প্রতিবেদনে উল্লেখ করেছে-শুণ্য হাতে শুরু করে বাংলাদেশ এখন অধিকাংশ অর্থনৈতিক সূচকে পাকিস্তানকে পেছনে ফেলেছে। দেশের সবার প্রচেষ্টায় আমরা এখানে আসতে পেরেছি।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ড. ইউনুসুর রহমান বলেন, আনেকের মধ্য ধারণা আছে নেগেটিভ নিউজ না করলে পত্রিকা চলে না। নেগেটিভ হেডলাইন না করলে পাঠক পাবে না। এ ধারণা থেকে আমাদের বের হতে হবে। ইতিবাচক নিউজও পাঠক চায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. শহীদুল্লহ সিকদার বলেন, পত্রিকার নামেই বোঝা যাচ্ছে এটা ব্যবসা সংক্রান্ত খবর গুরুত্ব পাবে। তবে পত্রিকার সম্পাদকে আমি অনুরোধ করবো দেশের ইতিবাচক সংবাদ গুলোকে সমাজের কাছে তুলে ধরার। 

পত্রিকাটির সম্পাদক মেহেদী হাসান বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী, রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেআর/ইএস)