১৪ ফুট লম্বা অজগরটি এখন ভালুকার জাতীয় উদ্যানে

প্রকাশ | ১৭ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৭

আঞ্চলিক প্রতিনিধি, ময়মনসিংহ

ময়মনসিংহের ভালুকার মল্লিকবাড়ি গ্রামের চাঁন মিয়ার বাড়ির গোয়াল ঘরের পাশ থেকে উদ্ধার করা ১৪ ফুট লম্বা অজগর সাপটিকে রবিবার দুপুরে বনবিভাগরে লোকজনের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে অজগরটিকে ভালুকার কাদিগড় জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। অজগরটি প্রায় ২৮ কেজি ওজনের।

প্রসঙ্গত গত শনিবার রাতে মল্লিকবাড়ী গ্রামের নয় নাম্বার মোড় এলাকার চাঁন মিয়ার বাড়ির গোয়াল ঘরের পাশে মাসুদ নামে এক যুবক সাপটিকে দেখে ডাক চিৎকার দেয়। পরে আশপাশের লোকজন এসে ওই এলাকার সাপুরে আতিকুলকে খবর দেয়। সাপুরে আতিকুল সাপটির মাথায় জাপটে ধরার পর সাপটি তাঁকে পেঁচিয়ে ধরে। পরবর্তীতে তিনি উপস্থিত লোকজনের সহযোগিতায় সাপটিকে আটক করেন। সাপটি ১৪ ফুট লম্বা ও ২৮ কেজি ওজন। স্থানীয়রা ধারণা করছে সাপটি বন্যার পানিতে ভেসে এসেছে। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে এলাকার শত শত নারী পুরুষ সাপটিকে দেখার জন্য সাপুরে আতিকুলের বাড়িতে ভিড় জমান।

আতিকুল জানায়, আমি নিজে পেশাদার সাপুড়ে নই। তবে এলাকায় যদি কারও বাড়িতে সাপ দেখা যায় তাহলে আমি সাপ ধরতে চেষ্টা করি। শনিবার রাতে সাপটিকে ধরতে গেলে বিশাল আকৃতির সাপটি আমাকে পেঁচিয়ে ধরে। পরে উপস্থিত লোকজন আমার শরীর থেকে সাপটির পেঁচ ছাড়িয়ে দিলে আমি সাপটিকে আটক করতে সক্ষম হই।

হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জার মো. আ. কাদির জানান, আমরা খবর পেয়ে আতিকুলের কাছ থেকে সাপটিকে এনে ভালুকার কাদিগড় জাতীয় উদ্যানে সাপটিকে অবমুক্ত করেছি।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/প্রতিনিধি/ ইএস)