‘আরাকানে সেনা পাঠানোর দাবি জোরালো করুন’

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১২

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা মুসলমানদের রক্ষা এবং স্বাধীনভাবে বসবাসের জন্য জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী পাঠানোর জোর দাবি জানিয়েছেন কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড গওহরডাঙ্গা বাংলাদেশের সভাপতি ও গওহরডাঙ্গা মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমিন। তিনি বলেন, ‘বাংলাদেশের সেনাবাহিনীর সদস্যরা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর মাধ্যমে বিশ্বেরর বিভিন্ন রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখছে। অথচ বাংলাদেশের পার্শ্ব রাষ্ট্র মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর ইতিহাসের বর্বরোচিত নির্মম হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ নির্মমতা চালাচ্ছে সে দেশের সরকার। যা বিশ্বের দ্বিতীয় মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে বাংলাদেশসহ সব মুসলিম রাষ্ট্র ও মানবতাবাদী সংস্থার জন্য লজ্জার।’ তাই বাংলাদেশসহ বিশ্বের সব মুসলিম রাষ্ট্রের প্রধানদের জাতিসংঘের অধিবেশনে মিয়ানমারে শান্তিরক্ষী বাহিনী পাঠাতে শক্ত অবস্থান নেয়ার আহ্বান জানান তিনি।

সোমবার গোপালগঞ্জের পৌরপার্ক ময়দানে অনুষ্ঠিত বিশাল প্রতিবাদ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুফতি রুহুল আমিন বলেন, ‘অং সান সু চিকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। অথচ নাফ নদীর দুই তীরে হাজার হাজার লাশ দিনের পর দিন ভেসে ওঠছে। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়া হচ্ছে। তিনি রোহিঙ্গা মুসলমান নিধনে নেতৃত্ব দিয়ে শান্তির পদক ধারণ করে একবিংশ শতাব্দের অন্যতম খুনিদের দোসরে পরিণত হয়েছেন। তাই তার এ নোবেল পুরস্কার এখন আর কোনো গুরুত্ব বহন করে না। অতএব তা বাতিল করতে হবে।’

মুফতি শোয়াইব ইবরাহিম ও মুফতি মাকসূদুল হকের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন গওহরডাঙ্গা বেফাক মহাসচিব মাওলানা শামসুল হক, মাওলানা কবিরুল ইসলাম, মাওলানা নুরুল হক, খুলনা দারুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা মুশতাক আহমদ, মুফতি নূরুল ইসলাম, মাওলানা হাফিজুর রহমান, মাওলানা শিহাবুদ্দিন, মাওলানা ফরিদ আহমদ, মাওলানা আবদুল্লাহ, মাওলানা আবুল কালাম, মুফতি উসামা আমিন ও মুফতি মোহাম্মদ তাসনীমসহ স্থানীয় উলামায়ে কেরাম। তারা দেশবাসীকে মিয়ানমারের সব পণ্য পরিহারের আহ্বান জানান এবং সরকারকে মিয়ানমারের সঙ্গে সবধরনের বাণিজ্যিক চুক্তি স্থগিত করতে বিশেষভাবে অনুরোধ করেন।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/জেবি)