সুন্দরগঞ্জে স্কুলের জমি জবরদখলের অভিযোগ

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৬

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি, ঢাকাটাইমস

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চরবিরহিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিংহভাগ জমিই জবর দখলের অভিযোগ পাওয়া গেছে। এতে স্কুলের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, ১৯৪২ সালে প্রতিষ্ঠিত ওই বিদ্যালয়টির জায়গা-জমি কয়েক দফা তিস্তা নদীগর্ভে বিলীন হয়। এরপর বেলকা ইউনিয়নের মাঝবাড়ি মৌজাস্থ বিদ্যায়টির নিজ নামীয় ৩৩ শতক জমিতে স্থানান্তরিত করা হয়। স্থানীয় বিদ্যানুরাগী জনসাধারণ ও সংশ্লিষ্ট বিভাগের সুনজরদারিতে বিদ্যালয়টি পরিচালিত হচ্ছে। বিদ্যালয়ের নামে ওই পরিমাণের জমিদাতা জিগাবাড়ি গ্রামের আবু বক্কর সিদ্দিক যথারীতি দাতা সদস্য হিসেবে ম্যানেজিং কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন।

এদিকে, দাতা আবু বক্করের বৈমাত্রেয় বোন ওই জমিতে অংশ দাবি করে অবস্থিত বিদ্যালয়ের টিনসেড ঘরের ছয় শতক জমি ছাড়া অপর ২৭ শতক জমিই জবর দখল করে নিয়ে যান। তিনি জোর করে বিদ্যালয়ের মাঠে গাছ লাগান, কুল গাছের কাঁটা ফেলে রাখেন বলে অভিযোগ রয়েছে।

এদিকে স্কুলের জায়গা কমে যাওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। স্কুলের মাঠে গাছ লাগানো কুলের কাঁটা ফেলে রাখায় তারা নিয়মিত খেলাধুলাও করতে পারছে না।

এ ব্যাপারে কথা হলে অংশ দাবিদার জাহানুর বেগম ঢাকাটাইমস বলেন, এসব ঘটনার জন্য তার স্বামী তারা মিয়া দায়ী। তিনি পৈত্রিক অংশ অন্যখান থেকে নিতে চাইলেও তার স্বামী তা করতে দিচ্ছেন না। সাংবাদিকদের উপস্থিতি দেখে তার স্বামী পালিয়ে চলে গেছেন বলেও অভিযোগ করেন তিনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিমুল কুমার সরকার ঢাকাটাইমসকে জানান, কয়েক দফা মীমাংসার মাধ্যমে বেদখলে থাকা জমি উদ্ধারের চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম গোলাম কিবরিয়া ঢাকাটাইমসকে বলেন, আবেদন পেয়েছি। বর্তমানে ঢাকায় আছি। ফিরে বিষয়টি দেখে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)