বুদ্ধি প্রতিবন্ধী বিষয়ক ২৩তম এশীয় সম্মেলন ১৮-২৪ নভেম্বর

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটইমস

সুইড বাংলাদেশের ব্যবস্থাপনায় আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ২৩তম বুদ্ধি প্রতিবন্ধী বিষয়ক এশিয়ান কনফারেন্স। ১৮ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত বসুন্ধারা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে সপ্তাহব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে সুইড বাংলাদেশের সভাপতি ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এ কথা জানান। 

অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল সমস্যাগ্রস্তদের কল্যাণে গঠিত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

বাংলাদেশ, কোরিয়া, জাপান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত, হংকং, তাইওয়ান, থাইল্যান্ডসহ এশিয়ার দেশগুলোর ৫০০ জন প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন বলে জানান তিনি। 

ডেপুটি স্পিকার বলেন, ‘সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী, অটিস্টিক, ডাউন সিনড্রোম ও সেরিব্রাল পালসি সমস্যাগ্রস্ত শিশুদের জন্য সরকার স্বীকৃত জাতীয় পর্যায়ের বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত এই স্বেচ্ছাসেবী সংস্থাটি  বর্তমানে ৪৫০টি শাখা কার্যক্রমের আওতায় বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করছে। এ সকল বিদ্যালয়ে ৩০ হাজার প্রতিবন্ধী ছেলে-মেয়ে শিক্ষা-প্রশিক্ষণ নিয়ে পরিবার ও সমাজে প্রতিষ্ঠিত হচ্ছে। পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ক্রীড়া, সাংস্কৃতিক ও স্কাউট কার্যক্রমে অংশ নিয়ে ওয়ার্ল্ড স্পেশাল অলিম্পিকে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ পদক জয় করে দেশের মুখ উজ্জ্বল করেছে।

ফজলে রাব্বী মিয়া বলেন, ‘সকল দেশের ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন মান উন্নয়ন, সমঅধিকার সুরক্ষা, পুনর্বাসন ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠার জন্য একই সাথে “সুইড”- এর কার্যক্রম আরো গতিশীলভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া, বুদ্ধি প্রতিবন্ধিতা ও অটিজম সমস্যাগ্রস্থ শিশুদের সমাজের মূলধারায় সম্পৃক্তকরণ, জাতীয় উন্নয়ন কার্যক্রমে তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির লক্ষে “সুইড” এর এএফআইডি কনফারেন্স সফল করার জন্য সম্মেলনের প্রতিটি সেশনে অংশগ্রহণের আমন্ত্রন জানাচ্ছি।’

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এএকে/এমএম)