ইন্টারপোলের সম্মেলনে যোগ দিতে চীনে আইজিপি

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ইন্টারপোলের ৮৬তম বার্ষিক সাধারণ সম্মেলনে যোগ দিতে চীন গেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আইজিপি এ কে এম শহীদুল হক। ২৬ সেপ্টেম্বর চীনের রাজধানী বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে শুরু হওয়া এই সম্মেলনে যোগ দিতে শুক্রবার রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন আইজিপি। ২৯ সেপ্টেম্বর এই সম্মেলন শেষ হবে।

সম্মেলনে পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাংলাদেশের পুলিশ প্রধান। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, উপমহাপরিদর্শক (অপারেশনস) ও এনসিবি ঢাকার প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান, সহকারী মহাপরিদর্শক এনসিবি মো. মাহবুবুর রহমান ভূঁইয়া, সহকারী মহাপরিদর্শক (ইন্টেলিজেন্স এন্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান এবং অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেন।

সম্মেলনে আইজিপি ‘কাউন্টার টেররিজম: বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে বক্তব্য দেবেন। এছাড়া বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসবাদ, সন্ত্রাসের বিস্তার এবং বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও সন্ত্রাস দমনে ভূমিকা ইত্যাদি বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরবেন। এছাড়া সাম্প্রতিক সময়ে জঙ্গিদমনে বাংলাদেশ পুলিশের কৃতিত্বপূর্ণ অবদান সম্পর্কেও বক্তব্য দেবেন আইজিপি।

সম্মেলনে ইন্টারপোলের সদস্য দেশের পুলিশ প্রধান এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা অংশ নেবেন। সম্মেলনে অপরাধ, সংঘবদ্ধ অপরাধ এবং সাইবার অপরাধ প্রতিরোধে করণীয় নির্ধারণ এবং পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হবে। এছাড়া সন্ত্রাসী কার্যকলাপ রোধ এবং সমসাময়িক চ্যালেঞ্জের বিষয়ও আলোচনায় স্থান পাবে।

সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বাংলাদেশের পুলিশ প্রধান বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এএ/এমআর