দেশে ডায়াবেটিস রোগীদের থেরাপি দেবে মেডট্রনিক

প্রকাশ | ১০ অক্টোবর ২০১৭, ১৪:২৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ডায়াবেটিস রোগ নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং ডায়াবেটিস কেয়ার থেরাথির সহজলভ্যতা নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করবে মেডট্রনিক এবং ‘ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’।

যে সকল ডায়াবেটিস রোগী ডায়াবেটিস কেয়ার থেরাপি টেকনোলজি ব্যবহার করেন, তাদের সেবার মানোন্নয়নে মেডট্রনিক পি. এল. সি. দেশে কাজ করবে বলে প্রতিষ্ঠানটি একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সম্প্রতি ‘ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেড’ ও ‘ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’- এর সাথে কৌশলগত অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে। 

প্রতিষ্ঠান দুটি সম্প্রতি ভারতের মুম্বাই শহরে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি সাক্ষর করেছে।

এই সমঝোতা স্মারকে সাক্ষর করেছেন মেডট্রনিক, এশিয়া প্যাসিফিক-এর সভাপতি বব হোয়াইট, মেডট্রনিক, ভারতীয় উপ-মহাদেশের সহ-সভাপতি মদন কৃষ্ণাণ এবং ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সভাপতি প্রফেসর ড. এ কে আজাদ খান।

পৃথিবীর যে সকল দেশে সবচেয়ে বেশি সংখ্যক লোক ডায়াবেটিস রোগে আক্রান্ত, তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ)এর হিসাব অনু্যায়ী বাংলাদেশে প্রায় ৭১ লক্ষ মানুষ এ রোগে আক্রান্ত। এমনকি প্রায় সমান সংখ্যক মানুষ, যারা এই রোগে আক্রান্ত তারা জানেন না যে তারা আক্রান্ত। ২০২৫ সালের মধ্যে এই সংখ্যা প্রায় দ্বিগুণ হবে বলে অনুমান করা হচ্ছে।
 
সেইক্ষেত্রে আরো অধিক স্ক্রিনিং, ডায়াগনোসিস এবং চিকিৎসা সেবার প্রয়োজনীয়তা রয়েছে। ডায়াবেটিস কেয়ার থেরাপি এবং চিকিৎসার দক্ষতার ব্যবহারের মাধ্যমে বিশ্বমানের ডায়াবেটিস সেবা সহজলভ্য করার লক্ষে ইন্ডিয়া মেডট্রনিক প্রাইভেট লিমিটেড এবং ডায়াবেটিক অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ যৌথ ভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সাথে নিবন্ধিত সকল ডায়াবেটিস আক্রান্ত রোগীরা এই সেবা পাবেন।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এজেড)