সিলেটে দ্বিতীয় দিনের মতো উচ্ছেদ অভিযান

প্রকাশ | ১০ অক্টোবর ২০১৭, ১৬:৫১

সিলেট প্রতিনিধি, ঢাকাটাইমস

নির্দিষ্ট সময়ে সিলেট মহানগরীর ফুটপাত অবৈধ দখলমুক্ত করতে না পারায় মেয়রকে আদালতে তলবের পর দ্বিতীয় দিনের মতো নগরীতে হকার উচ্ছেদ অভিযান চালিয়েছে সিটি করপোরেশন।

মঙ্গলবার দুপুরে মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে এ অভিযান শুরু হয়।

অভিযানকালে বন্দরবাজার, সুরমা মার্কেট ও জিন্দাবাজা সহ কয়েকটি এলাকায় ফুটপাতের উপর এবং বিভিন্ন স্থায়ী দোকানের সামনে বসানো অস্থায়ী দোকানগুলো উচ্ছেদ করা হয়।

অটোরিকশা, লেগুনা ও ট্রাক চালকদেরকে যেখানে সেখানে রাস্তার ওপর না দাঁড়াতে নির্দেশ দেন সিসিক মেয়র।

এছাড়া নগরীর স্থায়ী দোকানের সামনে অস্থায়ী দোকান বসানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান মেয়র আরিফুল।

এসময় মেয়র আরিফুল হক বলেন, কোনোভাবেই আর ফুটপাতে হকার বসতে দেয়া হবে না। উচ্ছেদ করা হকারদের ব্যবসার সুবিধার্থে হকার্স মার্কেট নতুন করে বানানো হচ্ছে বলে জানান মেয়র। ফুটপাত দখলমুক্ত করতে সিসিকের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান মেয়র।

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোহাম্মদ লালা জানান, গত ২৫ মে নগরীর ফুটপাতগুলো দখলমুক্ত ও ফুটপাতে অবৈধ দখলদারদের তালিকাসহ সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে কোতয়ালি থানার ওসি ও সিটি মেয়রকে নির্দেশ দেন সিলেটের মুখ্য মহানগর বিচারিক হাকিম মো. সাইফুজ্জামান হিরো।

গত ৮ জুন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য সময় চেয়ে আবেদন করলে তাকে এক মাসের সময় দেওয়া হয়।

কিন্তু, তিনি পরবর্তী তিন মাসের মধ্যেও তদন্ত রিপোর্ট দাখিল করা হয়নি।

গত রোববার এর ব্যাখ্যা দিতে আগামী ১৬ অক্টোবর তাকে আদালতে তলব করেন বিচারক।

মেয়র ছাড়া কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গৌছুল হোসেনকে একইদিনে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদালতের অনুলিপি পাওয়ার পর গতকাল সোমবার দুপুরে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান চালান সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/প্রতিনিধি/ ইএস)