গ্রামবাসীর ধাওয়ায় পালালো বালু উত্তোলনকারীরা

প্রকাশ | ১৩ অক্টোবর ২০১৭, ২১:৪৪

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

নারায়ণগঞ্জের সোনারগাঁও বৈদ্যেরবাজারে গ্রামবাসীদের ধাওয়ায় পালিয়েছে বালু উত্তোলনকারীরা। শুক্রবার সকালে মেঘনা নদীর আনন্দবাজার এলাকায় জেগে উঠা নতুন চরের চান্দেরপাড়া এলাকায় ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে গ্রামবাসীরা ধাওয়া করলে তারা পালিয়ে যায়। এ ঘটনায় ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার মেঘনা নদীর আনন্দবাজার বালু মহালে দীর্ঘদিন বালু উত্তোলন বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে বালু উত্তোলন। মেঘনা নদীতে বালু উত্তোলনের জন্য সরকারিভাবে কোন ইজারা না নিয়ে বৈদ্যেরবাজার ইউনিয়ন যুবলীগ সভাপতি নবী হোসেনের নেতৃত্বে বাসেদ মেম্বার, আমির হোসেন, সিরাজ মিয়া, মাজারুল ইসলামসহ ৫০-৬০ জনের একটি দল বালু উত্তোলন করে যাচ্ছে।

বালু উত্তোলনের ফলে এলাকার কৃষি জমি ও বাড়ি ঘর নদী গর্ভে বিলীন হয়ে যায়। শুক্রবার সকালে বালু মহালের সীমানা অতিক্রম করে বারদী ইউনিয়নের চান্দেরপাড়া, সেনপাড়া, দলরদী গ্রামের কৃষকদের ফসলি জমির তীর ঘেঁষে বালু উত্তোলন করতে থাকে বালু উত্তোলনকারীরা। খবর পেয়ে ওই তিন গ্রামের প্রায় তিন শতাধিক নারী-পুরুষ একত্রিত হয়ে লাঠিসোটা নিয়ে বালু উত্তোলনকারীদের ধাওয়া করে। গ্রামবাসীর প্রতিরোধের মুখে বালু উত্তোলকারীরা ড্রেজার নিয়ে পালিয়ে যায়।

এলাকাবাসীর অভিযোগ, মেঘনা নদীর তীর ঘেষে অবৈধভাবে বালু উত্তোলন করায় ছোট চর, সুলতান নগর, খাসের চর, নুরেরটেক এলাকার টেক পাড়া রঘুনারচর, গ্রচ্ছগ্রাম, সবুজবাগ, ডেঙ্গুরকান্দি, কমলাপুর, কাউয়া ডেঙ্গী, বরাইকান্দি, মৈষার চর, নলচরসহ প্রায় ২০-২৫টি গ্রাম নদী গর্ভে বিলীন হয়ে যায়। বর্তমানে আনন্দবাজার নুনেরটেক, সেনপাড়া, দলরদী, চাঁন্দেরপাড়াসহ অনেকগ্রাম হুমকির মুখে।

বৈদ্যেরবাজার ইউনিয়ন যুবলীগের সভাপতি নবী হোসেন ও বাসেদ মেম্বার অভিযোগ অস্বীকার করে বলেন, আমরা বালু মহাল থেকেই বালু উত্তোলন করছি। কোনো কৃষকদের ফসলি জমির মাটি কেটে নেয়া হচ্ছে না। তবে একটি মহল আমাদের কাছ থেকে চাঁদা চেয়ে না পেয়ে গ্রামবাসীদের ভুল বুঝিয়ে আন্দোলন করতে উসকে দিচ্ছে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম বলেন, বালু মহালের সীমানা অতিক্রম করে বালু উত্তোলন করা হলে বালু মহাল ব্যবস্থাপনা আইন লঙ্ঘন। কেউ যদি সীমানা অতিক্রম ফসলি জমির মাটি কেটে নিয়ে যায় লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/প্রতিনিধি/এলএ)