এমপি রানার জামিন স্থগিত

প্রকাশ | ১৯ অক্টোবর ২০১৭, ১২:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে রানার পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

এরআগে গত ১৫ অক্টোবর রানার জামিন সংক্রান্ত শুনানি ১৯ অক্টোবর পর্যন্ত মুলতবি ঘোষণা করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

টাঙ্গাইল আওয়ামী লীগের সদস্য ফারুক আহমেদকে ২০১৩ সালের ১৮ জানুয়ারি গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় অজ্ঞাতদেরকে আসামি করে মামলা করেন তাঁর স্ত্রী। এই মামলার তদন্ত করতে গিয়ে সংসদ সদস্য রানার সম্পৃক্ততা বের হয়ে আসে। হত্যার তিন বছরেরও বেশি সময় পর ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি সংসদ সদস্য রানা, তাঁর তিন ভাইসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

এ ঘটনায় করা মামলায় গত বছরের ১৮ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করলে এমপি রানাকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন বিচারক। পরে জামিন আবেদন করলে ২৬ সেপ্টেম্বর টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়া তার জামিন নাকচ করে আদেশ দেন। বর্তমানে তিনি গাজীপুরের কাশিমপুর কারাগারে আছেন।

বিচারিক আদালতে জামিন আবেদন নাকচের পর হাইকোর্টে জামিন আবেদন করেন এমপি রানা। গত ১৩ এপ্রিল জামিন মেলে এমপি রানার। বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বসির উল্লাহ'র হাইকোর্ট বেঞ্চ তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

গত ৮ মে সাংসদ রানাকে হাইকোর্টের দেওয়া জামিন চার মাসের জন্য স্থগিত করেন আপিল বিভাগ। একইসঙ্গে এই মামলা ছয় মাসের জন্য নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দেওয়া হয়।

ঢাকাটাইমস/১৯অক্টোবর/এমআর