উ: কোরিয়ার হুমকি শক্ত হাতে মোকাবিলা করা হবে: শিনজো আবে

প্রকাশ | ২৩ অক্টোবর ২০১৭, ১৬:৩৭ | আপডেট: ২৩ অক্টোবর ২০১৭, ১৬:৩৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, উত্তর কোরিয়ার হুমকি শক্ত হাতে মোকাবিলা করা হবে। গতকাল রবিবার দেশটির আগাম সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ার পর তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন।পাঁচ বছরের মধ্যে টানা তৃতীয়বারের মতো জাপানের প্রধানমন্ত্রী হচ্ছেন শিনজো আবে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনিই দেশটিতে সর্বাধিকবার নির্বাচিত প্রধানমন্ত্রী।

সোমবার বিবিসির এক খবরে বলা হয়, আবের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির জোট জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষে ৪৬৫ আসনের মধ্যে ৩১২ আসনে জয়ী হয়েছে। শিনজো আবের ক্ষমতাসীন জোট দুই-তৃতীয়াংশ আসনে জয়ের মাধ্যমে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। নিম্নকক্ষের ৪৬৫টি আসনের এ নির্বাচনে ভোট গ্রহণ গতকাল স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয়ে রাত আটটায় শেষ হয়।

স্থানীয় গণমাধ্যম বলছে, আবের জোট পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ আসনে জয়ী হয়েছে।

ফলাফলের পর শিনজো আবে টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘নির্বাচনী অঙ্গীকার অনুসারে আমার প্রথম কাজ হবে উত্তর কোরিয়াকে সামলানো। এ জন্য শক্ত কূটনীতি দরকার।’

পিয়ংইয়ং-এর সঙ্গে চলমান ‘সঙ্কট’ এবং ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় জনগণের ব্যাপক পাওয়ার জন্য আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। উত্তর কোরিয়া গত কয়েক মাসে জাপানের ওপর দিয়ে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/এসআই)