৬ মাসের মধ্যে কোকেন মামলা নিষ্পত্তির নির্দেশ

প্রকাশ | ৩১ অক্টোবর ২০১৭, ১০:১৬ | আপডেট: ৩১ অক্টোবর ২০১৭, ১০:২৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চট্টগ্রাম বন্দরে চঞ্চল্যকর তরল কোকেন আটকের ঘটনায় করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এই মামলার বিচারক কাজ আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া এই মামলার প্রধান আসামি খানজাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নূর মোহাম্মদকে আগামী তিন সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। এই আদেশের ফলে এ মামলার বিচারিক কার্যক্রম চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

আদালতে ব্যবসায়ী নূর মোহাম্মদের পক্ষে শুনানি করেন জেষ্ঠ্য আইনজীবী জয়নাল আবেদিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ৮ অক্টোবর এই মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দেন মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বসির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

চট্টগ্রাম বন্দরে তরল কোকেন আটকের ঘটনায় করা মামলায় খানজাহান আলী গ্রুপের চেয়ারম্যান নূর মোহাম্মদের মামলা বাতিল চেয়ে আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ওই আদেশ দিয়েছিলেন।

তরল কোকেন সন্দেহে ২০১৬ সালের ৬ জুন রাতে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার সিলগালা করেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। ২৭ জুন শুল্ক গোয়েন্দা অধিদপ্তর জানায়, কেমিক্যাল পরীক্ষায় একটি ড্রামে তরল কোকেনের অস্তিত্ব পাওয়া গেছে। এ ঘটনায় ওই বছরের ২৮ জুন নগরীর বন্দর থানার উপপরিদর্শক (এসআই) ওসমান গনি বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে খানজাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নূর মোহাম্মদ ও সোহেলকে আসামি করে মামলা করেন।

র‌্যাব-৭ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে গত ১৫ জানুয়ারি অভিযান চালিয়ে নূর মোহাম্মদকে গ্রেপ্তার করে।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/এমএবি/এমআর)