হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সৌদি যুবরাজ নিহত

প্রকাশ | ০৬ নভেম্বর ২০১৭, ০৮:২১ | আপডেট: ০৬ নভেম্বর ২০১৭, ০৯:০২

আমীর চারু, সৌদি আরব থেকে

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সৌদি আরবের দক্ষিণাঞ্চলের আসির প্রদেশের ডেপুটি গভর্নর যুবরাজ মানসুর বিন মুকরিন নিহত হয়েছেন। এ ঘটনায় তার আরও ছয় সহকর্মী নিহত হয়েছেন।

গতকাল রবিবার বিকালে দেশটির দক্ষিণপূর্ব প্রদেশ আসিরের ইয়েমেনের সীমান্ত সংলগ্ন এলাকায় এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন আল আরাবিয়া।

গভর্নর মানসুর বিন মুকরিনসহ নিহত কর্মকর্তারা আসের প্রদেশের ৬০ কিলোমিটার দূরে একটি উপকূলীয় গভর্নরেট সফরে ছিলেন। উড্ডয়নের কিছু সময় পর হেলিকপ্টারটি রাডার থেকে অদৃশ্য হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে দুর্ঘটনার প্রকৃত কারণ এখনো জানা যায়নি।

রাষ্ট্রীয় আল ইখবারিয়া নিউজ চ্যানেলের খবরে বলা হয়, যুবরাজসহ অন্যান্য কর্মকর্তাদের নিয়ে হেলিকপ্টারটি ইয়েমেন সীমান্ত সংলগ্ন এলাকায় বিধ্বস্ত হয়। তবে হেলিকপ্টারটি বিধ্বস্ত হবার কারণ জানা যায়নি।

এ ঘটনাটি এমন এক সময় ঘটলো যখন সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে ১১জন প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজন খানেক সাবেক মন্ত্রী গ্রেপ্তার হবার পর দেশটিতে তোলপাড় চলছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এ দুর্নীতি বিরোধী অভিযান চলছে।

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে যে যুবরাজ নিহত হয়েছেন, তিনি সাবেক আরেকজন ক্রাউন প্রিন্সের ছেলে। নিহত যুবরাজের পিতাকে ২০১৫ সালে তার সৎ ভাই এবং বর্তমান রাজা সালমান সরিয়ে দিয়েছিল।

সৌদি সংবাদ মাধ্যম ওকাজ জানিয়েছে, হেলিকপ্টারে থাকা বাকিদের ভাগ্যে কী ঘটেছে তা পরিষ্কার নয়। তবে আরোহীদের কেউ জীবিত নয় বলে মনে হচ্ছে। ওই এলাকায় হেলিকপ্টারে করে কিছু জরিপ পরিচালনা করছিল আরোহীরা।

কয়েকদিন আগে সৌদি আরব জানায়, তারা ইয়েমেন থেকে ছোড়া একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে।

ঢাকাটাইমস/৬নভেম্বর/এমআর/জেএস