সিরাজগঞ্জে বিদ্যুতায়িত হয়ে শ্রমিকের মৃত্যু

প্রকাশ | ১৩ নভেম্বর ২০১৭, ১৮:১১

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

সিরাজগঞ্জের রায়গঞ্জে বহুতল ভবনের রঙের কাজ করতে গিয়ে জাহিদুল ইসলাম নামের এক শ্রমিক মারা গেছেন।

সোমবার দুপুরের দিকে রায়গঞ্জ পৌর বাসষ্ট্যান্ড এলাকায় এই ঘটনা ঘটে। নিহত জাহিদুল উপজেলার ধানঘরা ইউনিয়নের আবুদিয়া গ্রামের মৃত হানিফ উদ্দিনের ছেলে।

স্থানীয়রা জানান, ধানঘড়া পৌর বাসস্ট্যান্ড মসজিদ সংলগ্ন একটি বহুতল ভবনের কাজ শুরু করেন একই এলাকার বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হামিদ। চার তলা ভবনের পাশেই রয়েছে বিদ্যুৎ সঞ্চালন লাইন। শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না করেই ভবন মালিক নির্মাণ কাজ শুরু করেন। চারতলা ভবনের নির্মাণ কাজ শেষের দিকে। কয়েকদিন যাবৎ রং মিস্ত্রিরা কাজ করে যাচ্ছেন। সোমবার দুপুরের দিকে ঝুকিপূর্ণ স্থানে কাজ করার সময় বিদ্যুতের তারে জড়িয়ে পড়েন রং মিস্ত্রি জাহিদুল ইসলাম। কিছুক্ষণ পরে ওপর থেকে পড়ে যান নিচে পাকা ড্রেনের ওপর। জরুরি অবস্থায় তাকে রায়গঞ্জ হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক রায়গঞ্জের একজন নির্মাণ শ্রমিক জানান, শ্রমিকরা পেটের তাগিদে বহুতল ভবনে নির্মাণ কাজ করেন। কিন্ত মালিক পক্ষে তাদের নিরাপত্তা দেয়া হয় না। যদি ভবন মালিক শ্রমিক নিরাপত্তা দিতেন তাহলে আজকে একজন শ্রমিক মারা যেত না।

এ ব্যাপারে ভবন মালিক আব্দুল হামিদের সাথে বারবার চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল আখতার এ তথ্য নিশ্চিত করে বলেন, শ্রমিকদের নিরাপত্তা দিতে বহুতল মালিকেরা বাধ্য। যদি মালিকের গাফিলতিতে শ্রমিক মারা যায় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/ইএস)