যশোরে সিংহ ও লেপার্ডের বাচ্চা উদ্ধারের ঘটনায় মামলা

প্রকাশ | ১৩ নভেম্বর ২০১৭, ২২:৫৪

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস

ভারতে পাচারের জন্য নিয়ে যাওয়ার সময় যশোরে দুইটি সিংহ শাবক ও দুটি লেপার্ড (চিতার মতো দেখতে বড় বাঘ) শাবক উদ্ধারের ঘটনায় মামলা হয়েছে।

সোমবার বিকেলে দুইজনকে আসামি করে কোতোয়ালি থানায় এ মামলা করা হয়।

মামলার আসামিরা হলেন- বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩১) ও নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূইয়ার ছেলে রানা মিয়া (২৮)।

এদিকে, উদ্ধারকৃত চারটি প্রাণী বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম আজমল হুদা বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইনে দুই পাচারকারীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। উদ্ধারকৃত চারটি প্রাণী বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার সকাল ১১টার দিকে শহরতলীর চাঁচড়া চেকপোস্ট এলাকায় একটি  টয়োটা প্রাডো গাড়ি থেকে এসব শাবক উদ্ধার করা হয়। ভারতে পাচারের জন্য ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশ্যে বাচ্চাগুলোকে নিয়ে যাওয়া হচ্ছিল৷

প্রসঙ্গত, লেপার্ড, জাগুয়ার ও চিতা প্রায় কাছাকাছি দেখতে হলেও এগুলো আলাদা আলাদা প্রাণী। এদের মধ্যে সবচেয়ে হিংস্র ও শক্তিশালী হলো জাগুয়ার। এটি অন্য দুই প্রাণীর থেকেও বড়। এদের গায়ে গোল গোল ফাঁকা ছোপ ছোপ চিহ্ন থাকে। আর গোল ছোপের মাঝে কালো বিন্দু থাকে। লেপার্ডের গায়ে ছোপ ছোপ থাকলেও তার মাঝে বিন্দু থাকে না। আর চিতার গায়ে ফাঁকা ছোপ থাকে না। ছোপ চিহ্নগুলো ভরাট হয়।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/প্রতিনিধি/ইএস)