ছয় কোটি গ্রাহকের তথ্য চুরি ঘটনা ধামাচাপা

উবারের বিরুদ্ধে মামলা

প্রকাশ | ২২ নভেম্বর ২০১৭, ১৪:৪৬

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

গ্রাহকদের তথ্য চুরির ঘটনা গোপন করায় উবারের বিরুদ্ধে মামলা করা হয়ছে। ২০১৬ সালে ছয় কোটি গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। উবার এই ঘটনাটি এতদিন গোপন করে রেখেছিল। এমনকি ওই হ্যাকাররা যাতে ঘটনাটি ফাঁস না করেন সেজন্য তাদের এক লাখ ডলার উৎকোচ দেয়া হয়েছিল। কিন্তু এই ব্লমবার্গের এক অনুসন্ধানী প্রতিবেদনে ঘটনাটি প্রকাশ্যে আছে। উবারও ঘটনার সত্যতা স্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের ‘ক্যালিফোর্নিয়া স্টেট ল’ অনুযায়ী যদি কোনও হ্যাকিংয়ের ঘটনায়  ৫০০ এর বেশি তথ্য খোয়া যায় তা হলে সঙ্গে সঙ্গে গ্রাহকদের এবং অ্যাটর্নি জেনারেলকে জানাতে হবে। কিন্তু এক বছর আগের এই ঘটনায় তেমন কোনও পদক্ষেপই নেয়নি উবার। এমনকি ঘটনাটি তারা চেপে গেছে। এই খবর প্রকাশ্যে আসার পরেই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডারম্যান।

ব্লুমবার্গ জানিয়েছে ২০১৬ সালের অক্টোবর মাসের ওই হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এতে প্রায় ছয় কোটি গ্রাহক এবং চালকদের ব্যক্তিগত তথ্য চুরি হয়। যার মধ্যে ছিল তাদের নাম, পরিচয়, মোবাইল নম্বর, ইমেল আইডি, চালকদের লাইসেন্স নম্বরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও। 

এদিকে উবার জানিয়েছে, হ্যাকারদের মাধ্যমে চুরি যাওয়া এই সব তথ্য মুছে ফেলা হয়েছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা। পুরো ঘটনা চেপে যাওয়ার জন্য সরানো হয়েছে বেশ কয়েক জন শীর্ষ কর্মকর্তাদের। যার মধ্যে রয়েছেন নিরাপত্তা অফিসার জো সুলিভান। যিনি ফেসবুকের প্রাক্তন নিরাপত্তা অফিসার ছিলেন।

এই ঘটনার রেশ ধরে মঙ্গলবার মঙ্গলবার উবারের এর নতুন সিইও দারা খোসরুশাহি অতীতের ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন।দারা বলেন, ‘এমন ঘটনা কখনওই প্রত্যাশিত নয়। আমি এর জন্য কোনও অজুহাত দিতে চাই না। এটুকু বলতে পারি, অতীতের ভুল থেকেই আমরা শিক্ষা গ্রহণ করেছি। ঘটনার তদন্ত হয়েছে। উবারের পক্ষ থেকে আমি প্রত্যেকের কাছে ক্ষমা চাইছি।’

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এজেড)