নারায়ণগঞ্জে চার সরকারি কলেজে শিক্ষকদের কর্মবিরতি

প্রকাশ | ২৭ নভেম্বর ২০১৭, ২০:০৯

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

‘বিসিএস ছাড়া ক্যাডার সার্ভিস নয়’ দাবিতে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজসহ জেলার চারটি সরকারি কলেজে দুই দিনব্যাপী কর্মবিরতি পালন করেছেন শিক্ষকবৃন্দ।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির উদ্যোগে গত রবিবার সকাল থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত শিক্ষকরা এ কর্মবিরতি পালন করেন।

এছাড়াও সোমবার সকালে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজে তারা শিক্ষক সমাবেশ করেছেন।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক জীবন কৃষ্ণ মোদক জানান, জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারির দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হয়েছে।

এই কর্মবিরতিতে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজ, আড়াইহাজারে সরকারি সফর আলী কলেজ ও এম ডব্লিউ কলেজের শিক্ষকরা অংশ গ্রহণ করেছেন।

তিনি আরো জানান, জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত না করা ও তাদের চাকরি শুধু সংশ্লিষ্ট কলেজে সীমাবদ্ধ রাখার দাবি জানানো হয়েছে।

তিনি দাবি করেন, কলেজগুলোতে কর্মরত শিক্ষকদের জন্য পৃথক নিয়োগ, পদায়ন জ্যোষ্ঠতা, পদোন্নতি ও পরিচালনাসহ চাকরির শর্ত নির্ধারণ করে নীতিমালা প্রণয়ন করা, যাতে বিসিএস পরীক্ষার মাধ্যমে মেধারভিত্তিতে যোগদান করা কর্মকর্তাদের স্বার্থ ও মর্যাদা কোনোভাবেই ক্ষুন্ন না হয়। কিন্তু বেসরকারি কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্ত করার পাঁয়তারা চলছে। এখন জাতীয়করণ হওয়া শিক্ষকেরা যদি সরাসরি ক্যাডারে অন্তর্ভুক্ত হন, তাহলে বিদ্যমান বিসিএস শিক্ষক ক্যাডারের কর্মকর্তারা জ্যোষ্ঠতা হারাবেন। এর ফলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মেধাবী শিক্ষকেরাও মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন বলেও তিনি দাবি করেন।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/প্রতিনিধি/এলএ)