বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্ক: মামলার চূড়ান্ত শুনানি আজ

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০১৭, ১৩:৫২ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭, ১৪:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

অযোধ্যার বিতর্কিত জমি রামের জন্মভূমি নাকি বাবরি মসজিদের? এ নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে চূড়ান্ত শুনানি শুরু হবে আজ মঙ্গলবার।

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পূর্তির ঠিক আগের দিন এই মামলায় উত্তর প্রদেশের এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ১৩টি আবেদন খতিয়ে দেখবে সুপ্রিম কোর্টের তিন সদস্যের একটি বেঞ্চ।

২০১০-এর ৩০ সেপ্টেম্বর রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় রায় দেয় এলাহাবাদ হাইকোর্ট।

ওই রায়ে আদালত বলে, অযোধ্যায় রাম জন্মভূমি ও বাবরি মসজিদের ২.৭৭ একরের বিতর্কিত জমি সুন্নি ওয়াকফ বোর্ড, হিন্দু মহাসভার প্রতিনিধিত্ব করা রামলালা এবং নির্মোহী আখড়া— এই তিন পক্ষের মধ্যে ওই জমি সমান ভাগ করা হবে।

এর তিন মাসের মধ্যেই ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অখিল ভারতীয় হিন্দু মহাসভা ও সুন্নি ওয়াকফ বোর্ড।

২০১১-র ৯ মে সুপ্রিম কোর্টের দুই সদস্যের একটি বেঞ্চ এলাহাবাদ হাইকোর্টের রায়ের ওপরে স্থগিতাদেশ জারি করে বলে, উচ্চ আদালতের ওই রায় বিস্ময়কর, কারণ কোনও পক্ষই জমি ভাগ করে দিতে বলেনি। এরপরের ৬ বছরেও অযোধ্যার ওই বিতর্কিত জমির মালিকানা নিয়ে মামলার শুনানি শুরু করা যায়নি। চলতি বছরের মার্চে আদালতের বাইরে এই বিতর্কে নিষ্পত্তির কথা বলে সুপ্রিম কোর্ট। কিন্তু তাতে কোনও পক্ষই রাজি হয়নি। এরপর আগস্টে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের তরফে সুপারিশ করা হয়, বিতর্কিত জায়গার থেকে দূরে কোনও মুসলিম অধ্যুষিত স্থানে বাবরি মসজিদ তৈরি করা হোক। তাতে আপত্তি জানায় সুন্নি বোর্ড।

আজ শীর্ষ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি আব্দুল নাজিরের বিশেষ বেঞ্চে ওই মামলায় ১৩টি আবেদনের ওপর শুনানি শুরু হবে।

রামলালার তরফ থেকে কে পরাশরণ, সি এস বৈদ্যনাথন এবং সৌরভ শামশেরি, উত্তর প্রদেশ সরকারের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল তুষার মেহতা শুনানির সময় উপস্থিত থাকবেন। অন্য দিকে, অল ইন্ডিয়া সুন্নি ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়াসহ অন্যদের তরফ থেকে থাকবেন কপিল সিব্বল, অনুপ জর্জ চৌধুরি, রাজীব ধবন ও সুশীল জৈন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এসআই)