আদিতমারীতে ৪০ দিনের জন্য কাজ পেলেন ১০ হাজার শ্রমিক

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০১৭, ২০:০৭

আঞ্চলিক প্রতিনিধি, লালমনিরহাট

অতি দরিদ্রদের কর্মসংস্থান সৃষ্টি জন্য কর্মসৃজন প্রকল্পের আওতায় ৪০ দিনের জন্য কাজের সুযোগ পেলেন লালমনিরহাট জেলার প্রায় ১০ হাজার শ্রমিক।

মঙ্গলবার দুপুরে জেলার আদিতমারী উপজেলার মহিষখোচা গ্রামে এ কাজে উদ্বোধন করেন জেলা প্রশাসক শফিউল আরিফ।

শ্রমিকদের এক একটি দলে অন্তরভুক্ত করে নিদিষ্ট প্রকল্পের আওতায় রাস্তা ঘাট, খেলার মাঠ, বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের মাঠে মাটি ভরাটের কাজ করেন। এতে সাধারণ শ্রমিকরা দৈনিক দুই শত ও দলনেতা দৈনিক ২৫০ টাকা হারে মজুরি পাবেন। শ্রমিকদের নিজ নামে ব্যাংক হিসাব নম্বরে চেকের মাধ্যমে সপ্তাহে একদিন মজুরি উত্তোলন করবেন। এ জন্য সরকারি কর্মদিবসে সপ্তাহে একদিন তাদের ছুটি থাকবে। তবে ছুটির দিনে মজুরিপ্রাপ্ত হবেন না। শুরু থেকে মোট ৪০ দিন কাজ করে একজন সাধারণ শ্রমিক ৮ হাজার টাকা এবং দলনেতারা ১০ হাজার টাকা আয় করতে পারবেন।

জেলা ত্রাণ ও পুনর্বান কর্মকর্তার দায়িত্বে সহকারী কমিশনার সুজা উদ দৌলা  জানান, চলতি বছরে লালমনিরহাটের ৫টি উপজেলায় মোট ৯ হাজার ২৪৬ জন শ্রমিক কর্মসৃজন প্রকল্পে কাজে সুযোগ পেয়েছেন। যার মধ্যে লালমনিরহাট সদর উপজেলায় এক হাজার ৯৩২ জন, আদিতমারীতে এক হাজার ৮২২ জন, কালীগঞ্জে এক হাজার ৯৫২ জন, হাতীবান্ধায় দুই হাজার ১১ জন ও পাটগ্রাম উপজেলার এক হাজার ৫২৯ জন অতিদরিদ্র পরিবারের শ্রমিক রয়েছেন।

কর্মসৃজন প্রকল্পের কাজের উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুল ইসলাম, মহিষখোচা ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী, ইউপি সচিব আজহারুল ইসলাম আতিক, ইউপি সদস্য আব্দুল মজিদ ও ফারুক মিয়া প্রমুখ।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)