চিরিরবন্দরে বিষমুক্ত সবজি চাষে সাফল্য

প্রকাশ | ০৮ ডিসেম্বর ২০১৭, ০৮:৫২ | আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৭, ১০:০০

মানিক হোসেন, চিরিরবন্দর থেকে

উত্তরের শষ্যভাণ্ডারখ্যাত দিনাজপুরের চিরিরবন্দরে বিষমুক্ত সবজি চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লাভজনক ফসল হওয়ায় অন্যান্য ফসলের চেয়ে সবজি চাষে বেশ আগ্রহী হয়ে উঠছে এই এলাকার কৃষক। রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই কৃষক বিষমুক্ত সবজি চাষ করে সাফল্য পাচ্ছেন।

জৈবিক বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বেগুন চাষ করে বেশ লাভবান হয়েছেন উপজেলার আব্দুল ইউনিয়নের শুকদেবপুর এলাকার কৃষক দশরত চন্দ্র। দশরত চন্দ্র সেক্স ফেরোমন পদ্ধতিতে এক বিঘা জমিতে বেগুন চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। আগামীতে তিনি আরও জমিতে একই পদ্ধতিতে বেগুন লাগাবেন। এ পদ্ধতিতে বেগুন চাষ করায় তার ক্ষেতে লাগেনি পোকার আক্রমণ। বরং পেয়েছেন আশাতীত ফলন।

কৃষক দশরত চন্দ্রের সাফল্য দেখে এই এলাকার অনেক কৃষক এ পদ্ধতিতে বেগুনসহ অন্যান্য সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। জমির মধ্যে মাটিতে ছোট ছোট দুটি বাঁশের খুঁটি দিয়ে তাতে প্লাস্টিকের বয়াম দু’পাশে বেঁধে ঝুঁলিয়ে রেখে তার মধ্যে দেয়া হয়েছে সাবান পানি। বয়ামের সাবান পানির গন্ধে স্ত্রী পোকাগুলো পুরুষ পোকাকে প্রজননের জন্য আহবান জানায়। এবং স্ত্রী-পুরুষ পোকাগুলো সে সময় বয়ামে প্রবেশ করলে মেশানো পানিতে পড়ে মারা যায়। এ কারণে বেগুনের ফসলি জমিতে স্প্রে করতে হচ্ছে না কোন ধরনের কীটনাশক। জৈবিক বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বিষমুক্ত সবজি চাষে কৃষকদের নিয়মিত পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে আসছে চিরিরবন্দর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

দশরত চন্দ্র বলেন, সেক্স ফেরোমন ফাঁদ বসিয়ে বিষমুক্ত বেগুন চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছি। কৃষি বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং বেগুনের ন্যায্যমূল্য পেলে এ অঞ্চলে বিষমুক্ত সবজি চাষ করতে কৃষকরা আরও এগিয়ে আসবে।

উপজেলা কৃষি অফিসার মো. মাহমুদুল হাসান জানান, এক সময়ের অনাবাদি পতিত জমিতে বেগুন চাষ করে যেমন উপজেলায় সবজি উৎপাদন বাড়ছে, তেমনি  উৎপাদিত হচ্ছে রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই বিষমুক্ত সবজি। এতে কম খরচে সবজি চাষ করে কৃষক যেমন লাভবান হচ্ছে, অন্যদিকে ক্রেতারা পাচ্ছে বিষমুক্ত সবজি।

ঢাকাটাইমস/৮ডিসেম্বর/প্রতিনিধি/এমআর