নাইকো দুর্নীতির মামলায় খালেদার আবেদনের শুনানি ১৫ জানুয়ারি

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০১৭, ১৮:০৯

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ তিনজনের পক্ষে অব্যাহতির আবেদনের শুনানির দিন আগামী ১৫ জানুয়ারি ধার্য করেছে আদালত।

সোমবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহামুদুল কবীর চারজন আসামির পক্ষে অব্যাহাতির আবেদনের শুনানি শেষে এদিন ঠিক করেন।

এর আগে এদিন আসামি বিতর্কিত ব্যবসায়ী তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম), জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম এবং বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমানের পক্ষে অব্যাহতি চেয়ে শুনানি করেন আইনজীবীরা।

অপর দুইজন হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একে এম মোশাররফ হোসেন।

এর আগে গত ২০ নভেম্বর মামলাটিতে দুদকের পক্ষে খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের প্রস্তাব করে শুনানি করেন দুদকের প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল। এরপর ওইদিন আসামি সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউছুফ হোসাইনের পক্ষে অব্যাহতির আবেদন করে শুনানি হয়।

মামলার অপর তিন আসামি নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, তখনকার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক পলাতক রয়েছেন।

২০১৫ সালের ২৯ নভেম্বর একই আদালতে খালেদা জিয়া আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তার জামিন মঞ্জুর করে।

২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটির তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগপত্রের বৈধতা চ্যলেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। ২০১৫ সালের ১৮ জুন হাইকোর্ট রুল ডিচার্জ করে স্থাগিতাদেশ প্রত্যাহার করেন।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগে মামলাটি করা হয়। মামলাটিতে ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর প্রথম হাইকোর্ট থেকে জামিন পান খালেদা। 

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/আরজে/জেডএ)