ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ

প্রকাশ | ২৪ ডিসেম্বর ২০১৭, ১১:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে নেয়া সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য সর্বোচ্চ আদালতে আবেদন করেছে সরকার।

রবিবার সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ৯০৮ পৃষ্ঠার এই রিভিউ আবেদন জমা দেয়া হয়। আবেদনের নম্বর ৭৫১। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৩ জুলাই সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। গত ১ আগস্ট এ রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। রায় ঘোষণার পর থেকে এ রায়ের বিরুদ্ধে সমালোচনা করে আসছে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হবে বলে আগেই জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছাড়া এ বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী সংসদে পাস হয়। একই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ হয়। সংবিধানের এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে রিট করেন। ২০১৬ সালের ৫ মে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ বলে রায় ঘোষণা করেন। মামলাটির সঙ্গে সাংবিধানিক বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের অনুমতি দেন। ওই বছরের ১১ আগস্ট ষোড়শ সংশোধনী অবৈধ, বাতিল ও সংবিধানপরিপন্থী ঘোষণা করে দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি  প্রকাশ হয়।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/এমএবি/জেবি)