আখেরি মোনাজাত: রাত ১২টা থেকে যানবাহন নিয়ন্ত্রণ

প্রকাশ | ১৩ জানুয়ারি ২০১৮, ১৩:৩৭ | আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮, ১৩:৫৫

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

আগামীকাল রবিবার মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাত উপলক্ষে আজ শনিবার রাত ১২টা থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে আব্দুল্লাহপুর এবং নিমতলী থেকে টঙ্গী ও আশুলিয়াসহ আশেপাশের সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে  মুসল্লিদের যাতায়াতে ১৫টি শাটল বাসের ব্যবস্থা করা হয়েছে।

আগামীকাল রবিবার বেলা ১১টার মধ্যে বাংলাদেশি আলেম হাফেজ মাওলানা মো. যোবায়ের এবারের ইজতেমার আখেরি মোনাজাত করবেন। এবারই প্রথমবারের মতো বাংলায় মোনাজাত করছেন এ দেশীয় কোনো আলেম।

সাধারণত ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন দিল্লি থেকে আসা শীর্ষ আলেমরা। এবার মাওলানা সাদকে নিয়ে বিতর্ক উঠায় ঢাকায় এসেও তিনি ইজতেমায় অংশ নিতে পারেননি। তার স্থলে মোনাজাত পরিচালনা করবেন মাওলানা মোহাম্মদ যোবায়ের।

ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচণ্ড কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন। শনিবার বাদ ফজর বয়ান পেশ করেন বাংলাদেশি আলেম মাওলানা নূরুর রহমান।

পুলিশ জানায়, ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। মাঠের ভেতরে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান করছেন। ইজতেমাকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাব-পুলিশ সতর্ক রয়েছে।

১৯৬৫ সাল থেকে চলে আসা বিশ্ব ইজতেমার ৫৩তম আসর এবার অনুষ্ঠিত হচ্ছে। রবিবার প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর আগামী শুক্রবার শুরু হবে দ্বিতীয় পর্ব। পরের রবিবার আখেরি মোনাজাতে শেষ হবে ইজতেমার এবারের আসর।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)