ব্যক্তি মালিকানায় অস্ত্র আইনে পিছু হটলেন ট্রাম্প

প্রকাশ | ০৩ মার্চ ২০১৮, ১৪:১৭ | আপডেট: ০৩ মার্চ ২০১৮, ১৪:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ব্যক্তি মালিকানায় অস্ত্রের রাশ টানতে নিজের কঠোর অবস্থান থেকে পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একদিন আগে বন্দুকের যথেচ্ছ ব্যবহার রুখতে একগুচ্ছ  প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু ২৪ ঘণ্টা পার হতে না হতেই নাকি মত পাল্টে ফেলেছেন ট্রাম্প।

ন্যাশনাল রাইফল অ্যাসোসিয়েশনের (এনআরএ) পক্ষ থেকে বলা হচ্ছে, হোয়াইট হাউসের ওভাল অফিসে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং এনআরএর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পরেই ট্রাম্পের এই মতবদল।

এনআরএর মুখ্য রাজনৈতিক উপদেষ্টা ক্রিস কক্স এক টুইট বার্তায় জানিয়েছেন, হোয়াইট হাউসে তাঁর সঙ্গে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের বৈঠক হয়েছে। আমরা সকলেই চাই যে স্কুলে নিরাপদ পরিবেশ বজায় থাকুক, নতুন আইন আনা হোক মনোরোগীদের জন্য এবং বিপজ্জনক মানুষদের থেকে অস্ত্র দূরে রাখা হোক।

একই টুইটে তিনি আরো বলেন, দ্বিতীয় সংশোধনীর প্রতি মর্যাদা বজায় রাখতে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দু’জনেই বদ্ধপরিকর। তাঁরা কেউই অস্ত্র আইনে রাশ টানার পক্ষে নন।

এই দ্বিতীয় সংশোধনী দু’শতকেরও বেশি পুরনো ১৭৯১ সালের একটি আইন। যার ফলে আমেরিকার প্রত্যেক নাগরিক বন্দুক রাখার স্বাধীনতা উপভোগ করেন। ফলে সেই আইনকে মর্যাদা দিতে গেলে ট্রাম্পের গুচ্ছ গুচ্ছ প্রস্তাব অর্থহীন হয়ে যায়।

হোয়াইট হাউসের মিডিয়া সচিব সারা হাকেবি স্যান্ডার্স এই ‘অর্নিধারিত বৈঠক’ সম্বন্ধে কোনো মন্তব্য করতে চাননি। তবে কক্সের টুইটের ঘণ্টাখানেক পরেই ট্রাম্প টুইট করে বলেন, ওভাল অফিসে এনআরএর প্রতিনিধির সঙ্গে খুব ভাল বৈঠক হল।

ঢাকাটাইমস/৩মার্চ/ডিএম