আপিল করেছেন সালিমুল হক কামাল

প্রকাশ | ০৬ মার্চ ২০১৮, ১৫:৩৭

‌নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল রা‌য়ের বিরু‌দ্ধে আপিল করেছেন।

তার পক্ষে মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন আইনজীবী পলাশ চন্দ্র রায়। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আপিলের ১৪ দিন পর আপিল করলেন তিনি। গত ২০ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আইনজীবীরা তার পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেছিলেন। পরে ২২ ফেব্রুয়ারি খা‌লেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইস‌ঙ্গে খালেদার জরিমানা স্থগিত করে বিচারিক আদালতের নথি ১৫ দিনের মধ্যে হাইকোর্টে পাঠানোর আদেশ দেন। এছাড়া খা‌লেদা জিয়ার জামিন আ‌বেদ‌নের জন্য ২৫ ফেব্রুয়ারি ‌দিন নির্ধারণ ক‌রেন। ‌সেই জামিন শুনানি শেষে বিচারিক আদালতের নথি পৌঁছার পর হাইকোর্ট জামিন বিষয়ে আদেশের জন্য সময় নির্ধারণ করেছেন।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি প্রধান খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত। এছাড়া রায়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। একইস‌ঙ্গে তা‌দের‌কে অর্থদণ্ড করা হয়।

সাজা ঘোষণার পর থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন। এতিমদের সহায়তার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ খালেদা জিয়া, তারেক রহমানসহ অপর চারজনকে অভিযুক্ত করে ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন।

ঢাকাটাইমস/৬মার্চ/এমএবি/এমআর