সালিমুল হকের আপিল গ্রহণ, অর্থদণ্ড স্থগিত

প্রকাশ | ০৭ মার্চ ২০১৮, ১২:২৮

নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইমস

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামালের আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার বিরুদ্ধে দেয়া অর্থদণ্ড স্থগিত করেছেন আদালত। খালেদা জিয়ার আপিল শুনানির জন্য এটির শুনানি হবে বলেও আদেশ দিয়েছেন আদালত।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

সালিমুল হকের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান।

গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সালিমুল হকের পক্ষে আপিল করেন আইনজীবী পলাশ চন্দ্র রায়। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল করার ১৪ দিন পর তি‌নি আপিল করেন।

গত ২০ ফেব্রুয়ারি বিকেলে খালেদা জিয়ার আইনজীবীরা তার পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেছিলেন। পরে গত ২২ ফেব্রুয়ারি খা‌লেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইস‌ঙ্গে খালেদার জরিমানা স্থগিত করে বিচারিক আদালতের নথি ১৫ দিনের মধ্যে হাইকোর্টে পাঠানোর আদেশ দেন। এছাড়া খা‌লেদা জিয়ার জা‌মিন আবেদনের জন্য ২৫ ফেব্রুয়ারি ‌দিন নির্ধারণ ক‌রেন। ‌সেই জামিন শুনানি শেষে বিচারিক আদালতের নথি পৌঁছার পর হাইকোর্ট জামিন বিষয়ে আদেশের জন্য সময় নির্ধারণ করেছেন।

গত মাসের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সা‌বেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৫ বছর ও দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। একইস‌ঙ্গে তা‌দের‌কে অর্থদণ্ড প্রদান ক‌রেন আদালত।

সাজা ঘোষণার পর থেকে খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

ঢাকাটাইমস/৭মার্চ/এমএবি/এমআর