পুঠিয়ায় বাংলা লোকনাট্য উৎসব

প্রকাশ | ০৮ মার্চ ২০১৮, ২২:৪৭

ব্যুরো প্রধান, রাজশাহী

রাজশাহীর পুঠিয়া উপজেলায় শুরু হলো ১৫তম বাংলা লোকনাট্য উৎসব। পুঠিয়া রাজবাড়ী মাঠে তিন দিনের এই উৎসবের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার রাতে উৎসবের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য কাজী আবদুল ওয়াদুদ দারা।

পরে এ উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। তিনি বলেন, নাটকের আনন্দ এখন আগের মতো নেই। কারণ, স্বাধীনতাবিরোধীরা বাংলাদেশের সংস্কৃতিকে ধ্বংসের চক্রান্ত করেছিল। এখন মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, লোকনাট্যের চর্চা ছেড়ে একটা মহল ধর্মকে ব্যবহার করে সংস্কৃতি চর্চা শুরু করেছে। এটা বন্ধ করতে হবে। তা নাহলে বাংলা লোকনাট্যের বিকাশ ঘটবে না। সাংস্কৃতিক আন্দোলন না থাকলে বাংলাদেশকে চেনা যাবে না।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। তিনি বলেন, মাঝে মাঝেই সাম্প্রদায়িক শক্তিগুলো মাথা চাড়া দিয়ে উঠে বাংলা লোকনাট্য চর্চার বিরুদ্ধে কাজ করছে। এতে দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশের মানুষ বাংলা লোকনাট্য ভুলতে বসছে। এমন পরিস্থিতিতে গ্রাম থিয়েটার লোকনাট্য নিয়ে কাজ করে যাচ্ছে। এটাও এক ধরনের আন্দোলন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মাহমুদও বক্তব্য দেন।

এর আগে স্বাগত বক্তব্য দেন উৎসবের প্রধান সমন্বয়কারী কাজী সাইদ হোসেন দুলাল। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না।

পুঠিয়া থিয়েটার আয়োজিত এ লোকনাট্য উৎসব আগামী শনিবার শেষ হবে।

তিন দিনের এই উৎসবে রয়েছে লাঠিখেলা, নৃত্যানুষ্ঠান, লালনের দেহতত্ত্ব গান, লোকপালা, পুতুল নাট্য, নৃত্যনাট্য ও যাত্রাপালা। দেশের বিভিন্ন স্থানের সাংস্কৃতিক সংগঠন এসব আয়োজনে অংশ নিচ্ছে।

(ঢাকাটাইমস/৮মার্চ/আরআর/এলএ)