অগ্রযাত্রায় অদম্য আট নারীকে সম্মাননা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৮, ১৫:৪৫ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৮, ১৫:৩৯

আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উপলক্ষে দেশের অগ্রযাত্রায় বিভিন্নভাবে বিশেষ অবদান রেখেছেন এমন আট অদম্য নারীকে বিশেষ সম্মাননা দিয়েছে দৈনিক  ‘ভোরের কাগজ’।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির উপস্থিতিতে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক অনুষ্ঠানে তাদের এ সম্মাননা দেয়া হয়।

ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত, সিনিয়র সাংবাদিক ও লেখক দিল মনোয়ারা মনু, উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমদ, যুব মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল প্রমুখ।

সম্মাননাপ্রাপ্তরা হলেন মুক্তিযোদ্ধা ফোরকান বেগম, অধ্যাপক চেমন আরা, জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা, কবি রুবী রহমান, সঙ্গীতে শিল্পী মিতা হক, প্রফেসর ডা. সায়েবা আকতার, টেবিল টেনিস তারকা জোবেরা রহমান লিনু ও র‌্যাব-৭ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার (এএসপি) শাহেদা সুলতানা।

যে কারণে সম্মানিত হলেন তারা

ঊনসত্তরের গণঅভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত দেশের অধিকার প্রতিষ্ঠার সকল আন্দোলন-সংগ্রামে সামনের সারিতে থাকা কৃতী নারী মুক্তিযোদ্ধা ফোরকান বেগম। ১৯৫০ সালের ৬ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জে জন্ম নেয়া এই সাহসী যোদ্ধা নারী হয়েও একাত্তরের গেরিলা ট্রেনিং নিয়ে পাকিস্তানি সেনাদের মনে ত্রাস সৃষ্টি করেছিলেন।   

১৯৪৮ সালে কিশোরী বয়স থেকেই ‘তমদ্দুন মজলিস’-এর সঙ্গে যুক্ত হয়ে ভাষা আন্দোলনে সরাসরি অংশ নেন অধ্যাপক চেমন আরা। তিনি বর্তমানে সাহসী ভাষা সংগ্রামী নারী লেখক ও অধ্যাপক হিসেবে পরিচিত।

১৯৭৭ থেকে ২০০১ সাল অবধি ১৬ বার জাতীয় টেবিল টেনিসে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে তাক লাগিয়েছেন জোবেরা রহমান লিনু। আর সেই সুবাদেই প্রথম বাংলাদেশি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠে তাঁর। খেলোয়ারি জীবনের পাশাপাশি প্রতিভার সাক্ষর রেখে তিনি কবি হিসেবেও পরিচিতি কুড়িয়েছেন।

বাংলাদেশ বেতারের সর্বোচ্চ গ্রেডের তালিকাভুক্ত মিতা হকের এককভাবে মুক্তি পাওয়া গানের অ্যালবামের সংখ্যা ২৪টি। যার মধ্যে বাংলাদেশ থেকে ১০টি ও বাকি ১৪টি বের হয় ভারত থেকে। কর্মজীবনে তিনি সুরতীর্থ নামে একটি গানের স্কুল পরিচালনা করেন। পাশাপাশি ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনের রবীন্দ্র সঙ্গীত বিভাগের প্রধান হিসেবেও কাজ করেছেন এবং তিনি রবীন্দ্রসঙ্গীত সম্মেলন পরিষদের সহসভাপতিও।

২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তাকে বাংলা একাডেমির ‘রবীন্দ্র পুরস্কার’ পান এই গুণী শিল্পী।

তৃতীয় বিশ্বের যেকোনো প্রসবকালীন অপারেশন টেবিলে এখন চিকিৎসকের বড় সহায় সায়েবাস মেথড। একটি ক্যাথেটার, একটি সাধারণ কনডম আর স্যালাইন পানি- এই তিনটি মামুলি ও সহজলভ্য উপকরণ ব্যবহার করে সায়েবা আক্তার যে ‘কিট’ বানিয়েছেন, সেটি ৯৩ শতাংশ ক্ষেত্রে প্রসূতি মায়ের জীবন রক্ষা করতে সফল হয়েছে।

বিশ্বজুড়ে সায়েবাস মেথড (সায়েবা পদ্ধতি) নামের এই পদ্ধতি অজস্র নারীর জীবন বাঁচানোর এক মোক্ষম উপায় হিসেবে স্বীকৃত। এই চিকিৎসা ব্যবস্থার উদ্ভাবনের জন্য তার নামেই নামকরণ করা হয়েছে সায়েবাস মেথড।

নারীদের প্রযুক্তিগতভাবে দক্ষ ও অভিজ্ঞ হিসেবে গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন ও নারী উদ্যোক্তা হিসেবে প্রযুক্তিতে অনবদ্য অবদান রেখে আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন জনতা ব্যাংক ও দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন অ্যান্ড টেকনলোজির প্রেসিডেন্ট লুনা শামসুদ্দোহা।  তিনি নারীদের জন্য গড়ে তুলেছেন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি ফোরাম। ২০০৫ সালে তিনি সুইস ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার অ্যাসোসিয়েশন (সিসমা) প্রাপ্ত হন এবং ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেনভারে মাইক্রোসফটের গ্লোবাল পার্টনার হিসেবে স্বীকৃতি পান।

বাংলা একাডেমির সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি রুবি রহমান ষাট দশকের একজন উল্লেখযোগ্য কবি। জাতির বিভিন্ন সংকটে মুক্তিযুদ্ধের পক্ষে সর্বদা উচ্চকণ্ঠ এবং আপসহীন এই কবি ইংরেজি সাহিত্যের শিক্ষক ছিলেন।  

সামনে থেকে সাহসী নেতৃত্বে দিয়ে অনেক বড় বড় অভিযানে সফল হয়েছেন শাহেদা সুলতানা। সাহসিকতার ফলস্বরুপ পেয়েছেন বাংলাদেশ নারী পুলিশ অ্যাওয়ার্ড। বর্তমানে তিনি র‌্যাব-৭ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে কর্তরত আছেন।

(ঢাকাটাইমস/০৯মার্চ/এএকে/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :