সামাজিক যোগাযোগে সুরক্ষিত থাকার উপায়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ১১:১৫

সামাজিক যোগাযোগ মাধ্যমের জয়জয়কার। আমরা সবাই দিনের একটা বিশাল সময় এই যোগাযোগ মাধ্যমে ব্যয় করি। স্মার্টফোন বা কম্পিউটার, সব ধরনের ডিভাইস থেকে সুযোগ পেলেই আমরা ফেসবুক বা টুইটারে চোখ বুলিয়ে নি।

সোশাল মিডিয়ায় জনপ্রিয় ঝওয়ার জন্য মানুষ অদ্ভুত সব কার্যকলাপ করেন। আর সেই লোভেই আমরা সোশাল মিডিয়ায় এমন কাজ করে ফেলি যা পরে বিপদজক হয়ে দাঁড়ায়। আসুন দেখে নি সোশাল মিডিয়ায় নিজেকে সুরক্ষিত রাখতে কোন কাজগুলি এখনই বন্ধ করা উচিৎ।

গোপনীয়তা সোশাল মিডিয়ায় সবার সঙ্গে নিজের সব ব্যক্তিগত তথ্য শেয়ার করা একদম বুদ্ধিমানের কাজ নয়। আপনারম করা পোস্ট কোন ধরনের মানুষ দেখতে পাবেন তা সব সোশাল মিডিয়াতেই নিয়ন্ত্রণ করা যায়। এমনকি নির্দিষ্ট কিছু মানুষের সঙ্গে যেকোন পোস্ট শেয়ার করার অপশন থেকে ফেসবুক ও টুইটারে। তবে সোশাল মিডিয়াকে বিশ্বাস করা শক্ত। একাধিক ব্যবহারকারী অভিযোগ করেছেন প্রাইভেট লিঙ্কে শেয়ার করা ছবি বা ভিডিও গুগল সার্চে দেখা যাচ্ছে।

'বন্ধুত্ব’ সোশাল মিডিয়ায় আলাপ থেকে বন্ধুত্ব বহুদিন ধরেই এক ট্রেন্ড। যত বেশি অচেনা মানুষকে নিজের ফ্রেন্ডলিস্টে যোগ করবেন আপনার ব্যাক্তিগত তথ্য তত বেশি অচেনা মানুষের কাছে পৌঁছাতে শুরু করবে। তাই অচেনা মানুষদের সোশাল মিডিয়ায় বন্ধু করার অভ্যাস বন্ধ করুন।

তথ্য শেয়ার আপনার জন্মদিন, পড়াশুনা পছন্দ, প্রথম পোষ্যের নাম ইত্যাদি তথ্য ব্যবহার করে সহজের আপনার অ্যাকাউন্ট হ্যাক করে নেওয়া সম্ভব। আর তাই হ্যাকাররা আপনার এই সব তথ্য জেনে সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করে ফেলতে পারে।

লগ আউট পাবলিক কম্পিউটার ব্যবহার করলে সবশেষে প্রত্যেকবার সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন। এছাড়াও নিজের কম্পিউটার থেকে মাঝে মধ্যে লগ আউট করা অভ্যাস করুন।

পাসওয়ার্ড সব সোশাল মিডিয়া অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করার অভ্যাস এখনি বন্ধ করুন। এর ফলে একটি অ্যাকাউন্ট হ্যাক হলেই আপনার সব অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবে। তাই বুধিমানের মতো প্রত্যেক সোশাল মিডিয়া অ্যাকাউন্টে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন।

(ঢাকাটাইমস/৫জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :