বিএ পাস করে পেশায় ‘ডাকাত’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০১৮, ১৮:৩৪ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ১৬:৩৭

বরিশালের সরকারী চাখার এ কে ফজলুল হক কলেজ থেকে ১৯৮৮ সালে বিএ পাস করেছেন স্বপন মাহমুদ (৪৯)। সেই বছরই জীবিকার সন্ধানে চলে আসেন রাজধানীতে আসেন। যোগ দেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে। ১৯৯২ সালে চাকরি ছেড়ে চলে যান সৌদি আরব। সেখানে দালালদের খপ্পড়ে পরে চার মাস পর ফিরে আসেন দেশে। পরে জড়িয়ে পড়েন ডাকাতি ও ছিনতাই পেশায়। ২০১৬ সালে ছিনতাই মামলায় গ্রেপ্তারের পর কারাগার থেকে বেরিয়ে ফের ছিনতাই চক্রের টার্গেট সংগ্রহকারী এবং জমির দালালি শুরু করেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‌্যাব-১ এর কোম্পানি কমান্ডার রাকিবুজ্জামান।

তিনি জানান, রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে টাকা জমা ও উত্তোলন করতে আসা গ্রাহকদের কাছ থেকে টাকা ছিনতাইকারী চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে তিনটি পিস্তল, ১৬ রাউন্ড গুলি ও মোটরসাইকেল উদ্ধার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- সাগর বারুই (৩৫), মো. রুবেল (৩৫), মো. বাবুল (৩৬), মো. আনোয়ার হোসেন (৩৫), স্বপন মাহমুদ (৪৯), মো. ইউসুফ আলী (২৮), মো. আনোয়ার হোসেন (২৮)।

র‌্যাব-১ এর কোম্পানি কমান্ডার রাকিবুজ্জামান জানান, ‘বুধবার দুপুরে র‌্যাব জানতে পারে উত্তরার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে টাকা জমা ও উত্তোলন করতে আসা গ্রাহকদের কাছ থেকে টাকা ছিনতাইয়ের উদ্দেশ্যে একটি চক্র একত্রিত হয়েছে। এমন খবরে সেখানে অভিযান চালিয়ে ছিনতাইকারী চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে দুটি বিদেশী পিস্তল, একটি রিভালবার, ১৬ রাউন্ড গুলি, দুইটি মোটরসাইকেল, সাতটি মোবাইল ফোন এবং ২৩শ টাকা উদ্ধার করা হয়। তারা দীর্ঘদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ডাকাতি ও ছিনতাই করে আসছিল।

তিনি আরও জানান, ‘গত ১৩ মে গাজীপুর চান্দনা চৌরাস্তায় বিকাশ কর্মী আসাদ ও ইকবালকে গুলি করে ১৫ লক্ষ টাকা ছিনতাইয়ের ঘটনায় এই চক্রটি জড়িত ছিল। সে দিন দুই বিকাশ কর্মী টাকা নিয়ে ইউসিবি ব্যাংকে জমা দিতে গেলে উনিশে টাওয়ারের কাছ থেকে বিকাশ কর্মীর বুকে ও পায়ে গুলি করে টাকা ছিনতাই করে চক্রটি। ছিনতাইকারীরা একে অপরের সঙ্গে কারাগারেই সংগঠিত হয়েছিল। এরপর জামিনে মুক্তি পেয়ে সংঘবদ্ধ ভাবে তারা ছিনতাইয়ে নামে।’

র‌্যাবের এ কমান্ডার আরও জানান, গ্রেপ্তার হওয়া সকলেই বিভিন্ন পেশার আড়ালে ডাকাতি ও ছিনতাই করত। আর্থিক স্বচ্ছলতা আনার জন্য তারা এই পেশায় এসেছে। এর মধ্যে সাগর পেশায় একজন মহুরি, মো. রুবেল দর্জির কাজ করেন।

এছাড়া মো. বাবুল ওরফে বাবু চাঁদনি মার্কেটে একটি দোকানে সেলসম্যানের কাজ করতেন। ইউসুফ আলী এবং মো. আনোয়ার হোসেন গার্মেন্টেসে কাজ করতেন।

ঢাকাটাইমস/০৫জুলাই/এসএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

প্রবাসীদের ফেসবুক-ইনস্টাগ্রাম হ্যাক করে ব্লাকমেইলিংয়ে অর্ধকোটি টাকা আত্মসাৎ, দুজন গ্রেপ্তার

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :