নীলফামারীতে দুই হাজার বসতবাড়িতে পানি

নীলফামারী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ২১:২৪

উজানের ঢলে ও ভারি বৃষ্টিপাতের কারণে তিস্তার পানি বিপদসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এই পয়েন্টে নতুনভাবে বিপদসীমার পয়েন্ট নির্ধারণ করা হয়েছে ৫২ দশমিক ৬০ মিটার।

বৃহস্পতিবার সকাল ৬টায় তিস্তার পানি বিপদসীমার ৫২ দশমিক ৫৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বিকালে তা বেড়ে ৫২ দশমিক ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার পাঁচটি ইউনিয়নের প্রায় দুই হাজার বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। পরিস্থিতি সামাল দিতে দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

তিস্তা নদীতে পানি বৃদ্ধির কারণে নীলফামারীর ডিমলা উপজেলার চরবেষ্টিত গ্রামগুলোতে নদীর পানি প্রবেশ করেছে। উজানের ঢলে ও ভারি বর্ষনে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে তিস্তাবেষ্টিত নিম্নাঞ্চল ও চরাঞ্চলের দুই হাজার বাড়িতে বন্যা দেখা দিয়েছে এবং বেশকিছু আবাদি জমি তলিয়ে গেছে।

পূর্বছাতনাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ খান, টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম শাহিন, খালিশাচাপানি ইউপি চেয়ারম্যান আতাউর রহমান সরকার, ঝুনাগাছচাপানী ইউপি চেয়ারম্যান জানান, ভারতের গজলডোবা ব্যারাজের জলকপাট খুলে দেয়ার ও ভারি বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীতে পানি বৃদ্ধি পেয়ে এলাকার বসতবাড়িতে পানি উঠে বন্যা দেখা দিয়েছে ও আবাদি জমি তলিয়ে গেছে। তিস্তা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তার চরবেষ্টিত নিম্নাঞ্চলে ডিমলা উপজেলার পূর্বছাতনাই ইউনিয়নের পূর্ব ছাতনাই, ঝাড়শিংহেশ্বর গ্রাম, খালিশাচাপানীর বাইশপুকুর ও ছোটখাতা গ্রাম, ঝুনাগাছচাপানীর ছাতুনামা, ভেন্ডাবাড়ী গ্রাম, খগাখড়িবাড়ির কিসামত ছাতনাই, দোহলপাড়া গ্রাম, টেপাখড়িবাড়ি ইউনিয়নের চড়খড়িবাড়ী, পূর্বখড়িবাড়ী ও উত্তরখড়িবাড়ী গ্রামে বানের পানি প্রায় দুই হাজার বসতবাড়িতে প্রবেশ করায় পানিবন্দি লোকজন উঁচুস্থানে আশ্রয় নেয়ার প্রস্তুতি নিচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম চৌধুরী জানান, তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় চরবেষ্টিত এলাকায় বন্যা দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে আমরা সতর্ক অবস্থানে রয়েছি।

(ঢাকাটাইমস/৫জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :