মার্কিন মু্ল্লুক দখলের চেষ্টা শাওমির

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৮, ১০:৫৬

চীনের স্মার্টফোন বাজারের একটি বড় অংশ দখল করে রেখেছে শাওমি। বাংলাদেশ, ভারতসহ এশিয়ার আরো কয়েকটি দেশের শাওমি ফোনের জয়জয়কার। এবার বিশ্বের অন্য প্রান্তে নিজেদের ছড়িয়ে দেওয়ার কাজ শুরু করল প্রতিষ্ঠানটি। এবার তাদের টার্গেট মার্কিন মু্ল্লুক।

সংখ্যার দিক থেকে বিশ্বে তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার মার্কিন যক্তরাষ্ট্র। আর তাই যেকোন ফোন প্রস্তুতকারী সংস্থার কাছে সেই দেশে ফোন বিক্রি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তবে সেই দেশে ফোন বিক্রি করতে কিছু বাধা অতিক্রম করা জরুরি।

এত বড় স্মার্টফোনের বাজারের পাশেই বিশ্বে সবথেকে এগিয়ে থাকা দেশগুলির মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্র। অ্যাপলের আইফোন, গুগলের পিক্সেল এবং স্যামসাং গ্যালাক্সি ফোন সেই দেশে বেশি বিক্রি হয়। যদিও দেশের বিরাট এক অংশ বাজেট ফোন ব্যবহার করতেই পছন্দ করেন।

তবে মার্কিন যক্তরাষ্ট্রের কেরিয়ার কনট্র্যাক্ট শাওমির পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। এর সাথেই মার্কিন যক্তরাষ্ট্র ও চীনের রাজনৈতিক সম্পর্ক এই ব্যবসায় বাধা হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি চীনের কোম্পানি জেডটিই ও হুয়াওয়েকে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সম্প্রতি চীনের অন্য এক জনপ্রিয় প্রিমিয়াম স্মার্টফোন কোম্পানি ওয়ান প্লাস মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা শুরু করে। সেই দেশে আনলকড স্মার্টফোন বিক্রি শুরু করেছে ওয়ান প্লাস। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে শাওমিকে সফল হতে গেলে ব্যবসায় একটু ভাবতেই হবে। এখন দেখার পালা শাওমি যুক্তরাষ্ট্রে কতটা ব্যবসা সফল হতে পারে।

(ঢাকাটাইমস/৭জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :