তিন মহানগরে ইভিএম সবচেয়ে বেশি বরিশালে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৬:৩৪ | প্রকাশিত : ১০ জুলাই ২০১৮, ১৫:৫৮
ফাইল ছবি

আগামী ৩০ জুলাই যে তিন সিটি করপোরেশন নির্বাচনে ভোট হচ্ছে তার মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম সবচেয়ে বেশি ব্যবহার হবে বরিশালে।

এই মহানগরীর ১০টি কেন্দ্রে ভোট নেয়া হবে এই যন্ত্রে। অন্য দুই নগর রাজশাহী ও সিলেটে দুইটি করে কেন্দ্রে এই ব্যবহার করা হবে ইভিএম।

মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনে কমিশনের সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

উন্নত বিশ্বে ভোট নিতে বেশিরভাগ ক্ষেত্রে ইভিএম ব্যবহার করা হলেও বাংলাদেশে এই যন্ত্রটির ব্যবহার শুরু হয়েছে সম্প্রতি।

২০১০ সালে চট্টগ্রাম এবং ২০১২ সালে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে পরীক্ষামূলকভাবে একটি করে কেন্দ্রে ইভিএমে ভোট নেয়া হয়েছিল। তবে তখন যে যন্ত্র ব্যবহার করা হয়, সেটিতে ত্রুটি পাওয়ায় তখনকার নির্বাচন কমিশন আর এটি নিয়ে আগায়নি।

তবে বর্তমান নির্বাচন কমিশন ইভিএমের ব্যবহার বাড়াতে চাইছে। এখন যেসব যন্ত্র ব্যবহার করা হচ্ছে সেগুলো ত্রুটিমুক্ত বলে জানিয়েছে নির্বাচন কমিশন। গত ডিসেম্বরে রংপুর সিটি নির্বাচনে একটি, ১৫ মে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের ভোটে দুইটি, ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটে ছয়টি কেন্দ্রে ব্যবহার করা হয় ইভিএম।

প্রতিটি ক্ষেত্রেই ভোটাররা ইভিএম নিয়ে উচ্ছ্বাস জানিয়েছেন। আর এসব কেন্দ্রে ভোট নিয়ে কোনো জটিলতা দেখা দেয়নি, ব্যালটের ভোটে বিভিন্ন কেন্দ্রে গোলযোগ হলেও এসব কেন্দ্রে তা দেখা যায়নি।

নির্বাচন কমিশন এই যন্ত্রটির ব্যবহার ধীরে ধীরে বাড়িয়ে ভোটারদের অভ্যস্ত করে জাতীয় নির্বাচনেও ব্যবহার করতে চায়। তবে বিএনপির যন্ত্রটি নিয়ে আপত্তি আছে। যদিও কমিশন মনে করে, ইভিএমের ব্যবহার বাড়ালে এই আপত্তি থাকবে না।

ঢাকাটাইমস/১০জুলাই/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :