ফরিদপুরে স্বেচ্ছাশ্রমে হচ্ছে সড়ক

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০১৮, ২২:৪৬

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার সঙ্গে মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের যোগাযোগের একমাত্র সড়কটি (চরপাচুড়িয়া-মহম্মদপুর) বিগত কয়ের বছরে মধুমতি নদীর ভাঙনে বিলীন হয়ে যায়। এতে করে ওই সড়কে চলাচলকারী চার গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন।

এ অবস্থায় এলাকার যুবকরা দুর্ভোগ লাঘবে স্বেচ্ছাশ্রমে নতুন রাস্তা নির্মাণ শুরু করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সেই সঙ্গে জনজীবনে স্বস্তি ফিরে এসেছে।

বিগত কয়েক বছরের মধুমতি নদীর ভাঙনে চরপাচুড়িয়া গ্রামের মূল সড়কের প্রায় ৩০০ মিটার রাস্তা নদীতে বিলীন হওয়ায় এবং বিকল্প কোনো রাস্তা না থাকায় মহম্মদপুর উপজেলা ও আলফাডাঙ্গা উপজেলা শহরের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে জনদুর্ভোগে পড়ে চরপাচুড়িয়া, রায়পাশা, তেলিপুকুর ও মুরাইলসহ চার গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ।

পাঁচ বছরেরও বেশি সময় ধরে চার গ্রামের মানুষ সড়ক যোগাযোগে বিচ্ছিন্ন থাকলেও কখনো তাদের খবর নেননি স্থানীয় জনপ্রতিনিধিরা। ফলে সীমাহীন দুর্ভোগের কবলে পড়ে স্কুল, কলেজগামী শিক্ষার্থীসহ চার গ্রামের অসংখ্য মানুষ। পরিশেষে স্থানীয় কয়েকজন যুবকের উদ্যোগে সম্মিলিত গ্রামবাসী সোমবার থেকে রাস্তাটির নির্মাণ কাজ শুরু করেন। তারা নিজেদের উদ্যোগে তহবিল গঠন করে নির্মাণ কাজ শুরু করেন এবং ভাড়া করা ড্রেজার দিয়ে মধুমতি নদী থেকে বালু উত্তোলন করে সকাল থেকে তার রাস্তা ভরাটের কাজ শুরু করেন।

চরপাচুড়িয়া এলাকার মহিদুল, আসাদ, সাহেব আলী, নুরু মিয়াসহ একদল যুবক সকালে রাস্তাটির নির্মাণ কাজ শুরু করলে তাদের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমাগত কাজে যোগ দিতে থাকেন গ্রামবাসী।

রাস্তা নির্মাণ কাজে জড়িত সবুর ও মহব্বত জানান, রাস্তাটির নির্মাণ কাজ শেষ হতে আরো ৩-৪ দিন লাগতে পারে।

বাসিন্দা আসাদ মিয়া বলেন, বাধ্য হয়ে আমরা চাঁদা তুলে নিজেদের প্রয়োজনে রাস্তাটি নির্মাণ করছি।

মহম্মদপুর সদর ইউপি চেয়ারম্যান রাবেয়া বেগম জানান, মাস দুয়েক হলো উপ-নির্বাচনে বিজয়ী হয়ে তিনি দায়িত্ব নিয়েছেন। এর মধ্যেই রাস্তাটি নির্মাণের জন্য এলজিইডিতে প্রস্তাবনা পাঠানো হয়েছে। যারা ব্যক্তিগত উদ্যোগে রাস্তাটি নির্মাণ করছেন- তাদেরকে অভিনন্দন জানান তিনি।

(ঢাকাটাইমস/১০জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :