আল মাহমুদের ৮৩তম জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৮:১৯ | প্রকাশিত : ১১ জুলাই ২০১৮, ১৮:১৪

আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের ৮৩তম জন্মদিন পালিত হয়েছে আজ বুধবার।

১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি।

জন্মদিনের সকালে কবির বাসভবন গোমতি আয়েশাতে কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান শাহীন রেজা, জাহাঙ্গীর ফিরোজ, জাকির আবু জাফর, ফরিদ ভূইয়া, আবিদ আজম, তৌফিক তপু প্রমুখ।

এরপর রেডিও টুডে, অন্যধারা, হৃদয় মিডিয়াভিশন, বৈচিত্র্য পরিবার, বাংলাদেশ সাহিত্য ও সাংস্কৃতিক ফাউন্ডেশন, সাংস্কৃতিক কেন্দ্র, কবিতা মঞ্চ, অন্যরকম অন্যভুবন প্রভৃতি সংগঠনের পক্ষ থেকে কবিকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

ফুলের শুভেচ্ছা শেষে মোড়ক উন্মোচন করা হয় কবির একক সাক্ষাৎকার সম্বলিত ‘কালজয়ী কবিতার দ্রষ্টা আল মাহমুদ’ গ্রন্থের।

পঞ্চাশের দশকে আবির্ভূত কবি আল মাহমুদ কবিতা ছাড়াও লিখেছেন উপন্যাস, গল্প, প্রবন্ধ, আত্মজীবনী ইত্যাদি।

১৯৬৩ সালে প্রকাশিত হয় আল মাহমুদের প্রথম কবিতার বই `লোক লোকান্তর`। এর তিন বছর পর ১৯৬৬ সালে প্রকাশিত হয় তার আরও দুটি কবিতার বই `কালের কলস` ও `সোনালী কাবিন`। এর মধ্যে `সোনালী কাবিন` তাকে নিয়ে যায় অনন্য উচ্চতায়। এ ছাড়া তার `মায়াবী পর্দা দুলে ওঠো`, `অদৃষ্টবাদীদের রান্নাবান্না`, `একচক্ষু হরিণ`, `মিথ্যাবাদী রাখাল` ইত্যাদি কাব্যগ্রন্থ উল্লেখযোগ্য।

`কাবিলের বোন`, `উপমহাদেশ`, `ডাহুকি`, `আগুনের মেয়ে`, `চতুরঙ্গ` ইত্যাদি তার উল্লেখযোগ্য উপন্যাস। `পানকৌড়ির রক্ত`সহ বেশ কিছু গল্পগ্রন্থও রচনা করেছেন তিনি। এ ছাড়া `যেভাবে বেড়ে উঠি` তার উল্লেখযোগ্য আত্মজীবনীমূলক গ্রন্থ।

সৃজনশীল সাহিত্য রচনার জন্য অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন আল মাহমুদ। এর মধ্যে বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা উল্লেখযোগ্য।

(ঢাকাটাইমস/১১জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :