যমুনায় ভারতের ভিসা সেন্টার

প্রকাশ | ১৪ জুলাই ২০১৮, ১১:৩৮ | আপডেট: ১৪ জুলাই ২০১৮, ১৯:৩২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নতুন ভারতীয় ভিসা সেন্টারের উদ্বোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শনিবার বেলা সাড়ে ১১টার কিছু আগে এই সেন্টারের উদ্বোধন করেন।

এ সেন্টার উদ্বোধনসহ কয়েকটি উপলক্ষ ঘিরে গতকাল তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন রাজনাথ সিং।

যমুনা ফিউচার পার্কে ভারতীয় নতুন ভিসা কেন্দ্র হবে একটি মডেল ভিসা কেন্দ্র। এই কেন্দ্রের আয়তন সাড়ে ১৮ হাজার বর্গফুট। এখানে একসঙ্গে ৭০০ ভিসা প্রার্থী অবস্থান করতে পারবেন। আর ভিসা প্রার্থীদের দ্রুত সেবার জন্য ৪৮টি কাউন্টার রাখা হয়েছে।

ভিসা আবেদন কেন্দ্রটিতে থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিংমেশিন (প্রত্যাশিত প্রতীক্ষা সময় নির্দেশিত হবে, আরামদায়ক বসার ব্যবস্থা ও শীতাতপ নিয়ন্ত্রিত অপেক্ষার স্থান। স্টেট অব আর্ট সুবিধাসমৃদ্ধ কেন্দ্রটিতে ভিসা প্রার্থীদের জন্য খাবার ও পানীয়সহ প্রয়োজনীয় সবকিছুর বন্দোবস্ত থাকবে। টোকেন পদ্ধতি উঠে যাবে। এর বদলে টিকিট ভেন্ডিং মেশিন চালু করা হবে। টিকিট নেয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীকে উপস্থিত হওয়ার সময় জানিয়ে দেয়া হবে।

এখান থেকে একদিনে পাঁচ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার পাসপোর্ট গ্রহণ সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ৩১ আগস্ট থেকে ঢাকার অন্য সব ভিসা কেন্দ্র বন্ধ করে দেয়া হবে।

ঢাকাটাইমস/১৪জুলাই/এমআর