স্বাস্থ্যসেবায় আমাদের সাফল্য অভূতপূর্ব: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৮, ১৮:৫১

দেশে প্রথমবারের মতো জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের জাতীয় কর্মসুচির উদ্বোধন হয়েছে পাবনায়। শনিবার বেলা সাড়ে ১১টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম পাবনা জেনারেল হাসাপাতালে কয়েকটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী পরিকল্পনার কারণে দেশে স্বাস্থ্য বিভাগে অবকাঠামোগত উন্নয়নসহ স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। হেলথ কেয়ারে বাংলাদেশ ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপের চেয়ে এগিয়ে আছে।’ নাসিম বলেন, ‘মিয়ানমারের নির্মমতার কারণে বাংলাদেশে ১০ লাখ রোহিঙ্গা প্রবেশ করে। অনেক দেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে রাজি হয়নি। কিন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে আশ্রয় দিয়ে সারাবিশ্বে মানবতার পরিচয় দিয়েছেন।’

পাবনার সিভিল সার্জন ডা. তাহাজ্জেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পাবনা-১ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, পাবনা-৫ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান, রাজশাহী বিভাগীয় পরিচালক সুনীল কান্তি সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব জানান, সারাদেশে ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে এই ভিটামিন খাওয়ানো হবে। শনিবার থেকে চার দিন ধরে এক লাখ ৪০ হাজার কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই কর্মসূচি চলবে। প্রতিটি কেন্দ্রে শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর জন্য সবাইকে পরামর্শ দেয়া হয়।

পাবনার সিভিল সার্জন ডা. তাহাজ্জেল হোসেন জানান, এবারে পাবনা জেলায় ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী তিন লাখ ৮৫ হাজার ১৩৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলায় মোট এক হাজার ৮৩৫টি কেন্দ্রে তিন হাজার ৯৭০ জন মাঠ কর্মী, স্বেচ্ছাসেবক তদারককারী এ কাজে নিয়োজিত থাকবেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/কেবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :