ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের বিপ্লব

হিমু আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ০৮:২৯ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ০৮:২৫

এই সেদিন টি টোয়েন্টিতে ভারতের বেশ বড়সড় স্কোর যখন সহজেই টপকে বাংলাদেশকে সহজ জয় এনে দেন সালমারা, সেদিন একে অঘটন হিসেবে ধরেই নেয়া যেত। কিন্তু এখন আর কেউ একে অঘটন ভাববে না। কারণ, এক সপ্তাহের মধ্যে এই ভারতকে আবার হারিয়ে এশিয়া কাপের শিরোপা দেশে নিয়ে এসেছে টাইগ্রেসরা।

ক্রিকেটে কখনও সখনও কোনো একটি টুর্নামেন্টে ভালো করতেই পারে কেউ। নানা সময় এমনটা হয়েছেও। কিন্তু সালমারা দেখিয়েছেন, এশিয়া কাপ জয় কেবল এক টুর্নামেন্টের ‘খেল’ ছিল না। বিশ্বকাপের বাছাই পর্বে সবগুলো ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে তারা দেখিয়েছেন, অন্য ধাতে গড়া এই দলটি।

রক্ষণশীল সমাজের বাধা পেরিয়ে মেয়েদের খেলাধুলায় জড়ানোর কাহিনিটা সহজ ছিল না। আর পুরুষদের পাশাপাশি মেয়েদের ক্রিকেট দল গড়ে তোলার পর চলতি বছরের মাঝামাঝি সময়ের আগে তারা বিশ্বকে জানান দেয়ার মতো কিছুই করতে পারেনি।

স্বভাবতই এই দলটিকে ঘিরে ক্রিকেটা আমোদি জাতির কোনো ভাবনা ছিল না। কিন্তু এখন সালমা বাহিনী কোথায় খেলছে, কেমন করছে, তার সবই গণমাধ্যমে আসছে বড় খবর হয়েছে।

ভারতকে দুই বার হারানোর পাশাপাশি প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ উইকেট শিকার, হ্যাটট্রিক করে বাজিমাৎ সবই দেশবাসীকে আপ্লুত করেছে। বিশ্বকাপ ফুটবলের মতো দুনিয়া কাঁপানো টুর্নামেন্টের মধ্যে বাংলাদেশের মেয়েদের অর্জন এখন সর্বাধিক পঠিত সংবাদের সবার ওপরেই থাকছে।

বাংলাদেশের মেয়েরা এখন এশিয়ার সেরা দল। ট্রফিটি নিজের করে নেয়া ভারতের কাছ থেকে কেউ ছিনিয়ে নিতে পারবে, এমন ধারণাও এতদিন কেউ করেনি। কিন্তু এখন তারাই দ্বিতীয় সেরা দল।

এশিয়া জয়ের পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে মেয়েরা তাদের জয়ের রথ চালু রাখে ইউরোপের আয়ারল্যান্ডেও। পরদেশের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর শুরু হয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই। আর সেখানে কোনো দল পাত্তাই পেল না বাংলাদেশের কাছে। বাছাই পর্বে পাপুয়া নিউ ঘিনি, নেদারল্যান্ড, স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে বিশ্ব আসরে খেলার টিকিট পেয়েছে সালমারা। এরপর ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে এদেশের মেয়ারা এখন অপরাজিত চ্যাম্পিয়ন।

সবকিছু মিলিয়ে ক্রিকেটে এত সাফল্যে রীতিমত উড়ছে সালমা-রোমানারা। বলা যায় বাংলাদেশের নারীদের ক্রিকেট ইতিহাসের সোনালী সময়টাতে এখন সালমার দল।

মেয়েদের চলার পথের শুরুর দিকে তাকানো যাক। প্রথম ১৯৮২ সালে একদল উৎসাহী মেয়েদের নিয়ে শুরু হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেটের পথচলা। তবে চলতে হয়েছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। ১৯৯৭ সালে মহিলা ক্রীড়া সংস্থা নারী কোচিং ক্যাম্প করেও কোন সাড়া পাওয়া যায়নি।

আইসিসির তালিকায় ২০০০ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নারী ক্রিকেট ক্যাম্প আয়োজন করেও সুফল পাওয়া যায়নি। ১৯৯৭ সাল থেকে খেললেও প্রতিযোগিতা মূলকম্যাচ খেলার জন্য বাংলাদেশের মেয়েদের অপেক্ষা করতে হয়েছে ২০০৬ সাল পর্যন্ত।

ক্রিকেটের নিয়ন্ত্রক আইসিসির সদস্য হওয়া দেশগুলো যখন সবাই নারী ক্রিকেট খেলছে তখনও বাংলার মেয়েদের ক্রিকেটে আনা হয়নি। আইসিসির উন্নয়ন তহবিলের একটা অংশ বরাদ্দ পেয়েও কেন আন্তর্জাতিক নারী ক্রিকেটে কিছুই করতে পারেনি বাংলাদেশ।

২০০৬ সালের এপ্রিলে নারীদের নিয়ে হুঁশ ফেরে বিসিবির। শুরু হয় মেয়েদের নিয়ে ক্যাম্প। ২০১১ সালে বিশ্বকাপ বাছাইপর্ব চলাকালে দেশের মেয়েরা পায় ওয়ানডে স্ট্যাটাস। আর অল্প সময়েই নিজেদের দারুণ ভাবে তৈরি করেছে মেয়েরা। জাতীয় লিগে মাত্র ৬০০ টাকা ম্যাচ ফি নিয়েও দেশের জার্সিতে সাফল্যে আনতে আজ বদ্ধপরিকল্প রোমানা-সালমারা।

শেষ কয়েকটি সিরিজে সালমারা যেভাবে খেলেছে হয়তো বাংলাদেশের জন্য আরও স্বপ্ন পূরণ হতে আর বেশি অপেক্ষা করতে হবে না। কম সুযোগ-সুবিধা পাওয়া মেয়েগুলোই হয়তো ছেলেদের আগে উঁচিয়ে ধরবে বড় বড় শিরোপা। আর মেয়েদের সেই সাফল্যের অপেক্ষাতেই আছে বাংলাদেশের কোটি কোটি ক্রিকেট প্রেমীরা।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এইচএ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :